Rail News: ঝিমুনি এলেই এই কাজটি করবে ডিভাইস, শীঘ্রই বাসানো হচ্ছে ট্রেন চালকের কেবিনে

Rail News: আইআরএলআরও-র কার্যকরী সভাপতি সঞ্জয় পানধি জানিয়েছে যে কোনও হাইস্পিড ট্রেনের চালকের পাদানির কাছে একটি লিভার থাকে। প্রতি ৬০ সেকেন্ড অন্তর সেই লিভারে চাপ দিতে হয় চালককে। তা না করেই চালু হয়ে যায়  ইমারজেন্সি ব্রেক

Updated By: Sep 10, 2023, 07:26 PM IST
Rail News: ঝিমুনি এলেই এই কাজটি করবে ডিভাইস, শীঘ্রই বাসানো হচ্ছে ট্রেন চালকের কেবিনে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দূরপাল্লার গাড়ি চালাতে চালাতে ক্লান্তিতে অনেক সময় চোখ বুজে আসে ট্রেন চালকদের। এর কারণে অনেকসময় দুর্ঘটনায় কবলে পড়ছে ট্রেন। পরিস্থিতি সামাল দিতে একটি ডিভাইস তৈরি করছে রেল। চালকের ঝিমুনি এলেই তা জানিয়ে দেবে আর্টিফিসিযাল বুদ্ধিমত্তায় চালিত ওই ডিভাইস। চালকের চোখের পাতা পড়া দেখে ডিভাইসটি বুঝে নেবে তার ঘুম এসেছে কিনা। এমনই একটি যন্ত্র তৈরি করছে উত্তরপূর্ব সীমান্ত রেল।

আরও পড়ুন-কয়েক কোটি টাকা প্রতারণায় জড়িত, অবশেষে পুলিসের জালে বিশ্বভারতীর প্রথম বর্ষের ছাত্রী

কীভাবে কাজ করবে ওই ডিভাইস? চালক ঝিমুচ্ছে বুঝতে পারলেই অ্যালার্ম বাজিয়ে দেবে ওই ডিভাইসটি অথব ইমার্জেন্সি ব্রেক কষে দেবে। ডিভাইসটির নাম দেওয়া হয়েছে রেলওয়ে ড্রাইভার অ্যাসিস্টান্টস সিস্টেম বা আরডিএএস। আশা করা হচ্ছে আগামী মাসেই এটি হাতে এসে যাবে রেলের।

আইআরএলআরও-র কার্যকরী সভাপতি সঞ্জয় পানধি জানিয়েছে যে কোনও হাইস্পিড ট্রেনের চালকের পাদানির কাছে একটি লিভার থাকে। প্রতি ৬০ সেকেন্ড অন্তর সেই লিভারে চাপ দিতে হয় চালককে। তা না করেই চালু হয়ে যায়  ইমারজেন্সি ব্রেক। ওই পদ্ধতি যথেষ্ঠই কার্যকর।

উল্লেখ্য, গত জুন মাসে রেল বোর্ড উত্তরপূর্ব সীমান্ত রেলকে বলে এমন একটি ডিভাইস তৈরি করতে যাতে চালক কতটা সচেতন তা নির্ণয় করা যায়। এখন যন্ত্রটি হাতে এসে গেলেই তা জুড়ে দেওয়া হবে উত্তরপূর্ব রেলের চালকের কেবিনে। তবে এনিয়ে আপত্তি রয়েছে  সঞ্জয় পানধির। তাঁর দাবি এরকম কোনও ডিভাইসের কোনও প্রয়োজন নেই। তার পরিবর্তে রেলের উচিত অন্যসব নিরাপত্তার দিকগুলির ওপর জোর দেওয়া। অন্যদিকে, রেল সূত্রে খবর, আপাতত ডিভিইসটি তৈরির কাজ চলছে। আর কয়েক সপ্তাহের মধ্যেই সেটি তৈরি হয়ে যাবে। এটি তৈরি হয়ে গেলে তা পরীক্ষা করে দেখা হবে। তার পর এটি ব্যবহারের কথা ভাবা হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.