ট্র্যাকে নামার জন্য তৈরি ভারতের প্রথম সৌরচালিত ট্রেন

ট্র্যাকে নামার জন্য তৈরি ভারতের প্রথম সৌরচালিত ট্রেন। রাজস্থানের জয়পুরে হতে চলেছে ওই ট্রেনের প্রথম পরিক্ষামূলক অভিযান। দূষণ কমাতেই ভারতীয় রেলের এই উদ্যোগ। বিশ্বের সর্বাধিক দূষণ কবলিত দেশগুলোর তালিকায় অনেক দিন ধরেই রয়েছে ভারত। সম্প্রতি এক নম্বর স্থান থেক দিল্লি সরে গেলেও টপ টোয়েন্টিতে রয়েছে ভারতের অনেক শহর। ডিজেলের বদলে যদি সৌর শক্তির সাহায্যে রেল চালানো হয় তবে ২০০ টন কার্বন-ডাই-ক্সাইড নিঃসরণ কমানো সম্ভব হবে।

Updated By: May 16, 2016, 01:28 PM IST
ট্র্যাকে নামার জন্য তৈরি ভারতের প্রথম সৌরচালিত ট্রেন

ওয়েব ডেস্ক: ট্র্যাকে নামার জন্য তৈরি ভারতের প্রথম সৌরচালিত ট্রেন। রাজস্থানের জয়পুরে হতে চলেছে ওই ট্রেনের প্রথম পরিক্ষামূলক অভিযান। দূষণ কমাতেই ভারতীয় রেলের এই উদ্যোগ। বিশ্বের সর্বাধিক দূষণ কবলিত দেশগুলোর তালিকায় অনেক দিন ধরেই রয়েছে ভারত। সম্প্রতি এক নম্বর স্থান থেক দিল্লি সরে গেলেও টপ টোয়েন্টিতে রয়েছে ভারতের অনেক শহর। ডিজেলের বদলে যদি সৌর শক্তির সাহায্যে রেল চালানো হয় তবে ২০০ টন কার্বন-ডাই-ক্সাইড নিঃসরণ কমানো সম্ভব হবে।

পরীক্ষামূলক এই ট্রেন অবশ্য পুরোপুরি সৌর শক্তিতে চলবে না। ট্রেন চলবে ডিজেলেই কিন্তু ট্রেনের ভিতরে যাবতীয় বিদ্যুতের যোগান দেবে সৌর শক্তি। এর জন্য ট্রেনে থাকবে ১২টি সোলার প্যানেল যার প্রত্যেকটি থেকে ৩৬ হাজার ওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। সৌরচালিত ট্রেন যে শুধু দূষণ কমাবে তাই নয়, অন্যান্য প্রাকৃতিক শক্তির উৎপাদনও বাড়াবে। দেশ জুড়ে সৌর চালিত ট্রেন চলতে শুরু করলে বছরে ৯০ হাজার লিটার ডিজেল বাঁচবে সঙ্গে বাড়বে বায়ো ডিজেল ও প্রাকৃতিক গ্যাসের উৎপাদন।

.