চিনা হ্যাকারদের টার্গেট ভারতের Power Supply, মুম্বইয়ের লোডশেডিং ছিল ট্রেলার!

Report-এ দাবি করা হয়েছে, NTPC সহ পাঁচটি রিজিওনাল লোড সেন্টারে টার্গেট করেছিল চিনা হ্যাকাররা।

Updated By: Mar 1, 2021, 01:52 PM IST
চিনা হ্যাকারদের টার্গেট ভারতের Power Supply, মুম্বইয়ের লোডশেডিং ছিল ট্রেলার!

নিজস্ব প্রতিবেদন- দেশের পাওয়ার সাপ্লাই (Indian Power Supply)-এর দিকে নজর চিনা হ্যাকারদের! একটি রিপোর্টে দাবি করা হয়েছে, ভারতে Cyber Attackers-দের উত্পাত বাড়ছে। সরকারের পরিচালিত ১২টি পাওয়ার সাপ্লাই স্টেশনে নজর রয়েছে হ্যাকারদের। পাওয়ার ইউটিলিটি ও লোড ডিসপ্যাচ সেন্টারের দিকে নজর রয়েছে তাদের। ২০২০ সালে কয়েকবার চিনা হ্যাকাররা ম্য়ালওয়ার ইনজেক্ট-এর চেষ্টা করেছে। ভারতে পাওয়ার-কাট করানোই উদ্দেশ্য ছিল তাদের। 

রেকর্ডেড ফিউচার-এর একটি Report-এ দাবি করা হয়েছে, NTPC সহ পাঁচটি রিজিওনাল লোড সেন্টারে টার্গেট করেছিল চিনা হ্যাকাররা। ২০২০ সালের মে মাস থেকে লাদাখ সীমান্তে ভারত-চিন সেনার মধ্যে বিবাদ শুরু হয়। তবে সেই রিপোর্টে দাবি করা হয়েছে, মে মাসের আগে থেকেই চিনা হ্যাকাররা ভারতের পাওয়ার সাপ্লাই-এ ম্যালওয়ার ইনজেক্ট করার চেষ্টা করছে। একটি বিশেষ Software-এর মাধ্যমে চিনা হ্যাকাররা ভারতের পাওয়ার স্টেশনগুলিতে সাইবার অ্য়াটাক করার চেষ্টা করেছিল। 

আরও পড়ুন-  'হয়ে গেল, বুঝতেও পারলাম না,' নার্সের দক্ষতায় প্রশংসা নরেন্দ্র মোদীর

ভারতের সুরক্ষা মন্ত্রকের একাধিক দফতরকে টার্গেট করেছে চিনা হ্যাকাররা। সেই রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে। চিনা সেনার  (PLA) সঙ্গে সেইসব হ্যাকারদের যোগসাজশ রয়েছে বলে মনে করা হচ্ছে। তবে এখনও পর্যন্ত হ্যাকাররা তাঁদের উদ্দেশ্যে সফল  হয়নি বলে জানানো হয়েছে। যদিও ১৩ অক্টোবর, ২০২০-তে গোটা মুম্বইয়ে লোডশেডিং হয়েছিল। সেদিন দুঘণ্টা মুম্বইতে স্টক এক্সচেঞ্জ বন্ধ ছিল। এমনকী অনেকটা সময় ট্রেনও বন্ধ ছিল। বেশ কয়েকটি সরকারি দফতরও বন্ধ ছিল। মনে করা হচ্ছে, সেই লোডশেডিং হ্যাকারদের সাইবার অ্যাটাকের কারণেই হয়েছিল। 

.