Indigo: জ্বালানি বাকি মাত্র ১-২ মিনিটের, ইন্ডিগো উড়ানে 'দুঃস্বপ্নের জার্নি'! শেষে...

অবতরণের ১৫ মিনিট আগে পাইলট ঘোষণা করেন যে, খারাপ আবহাওয়ার জন্য অবতরণ সম্ভব হচ্ছে না। ৭৫ মিনিট বাদে পাইলট চূড়ান্ত ঘোষণা করেন যে, বিমানের রুট ঘুরিয়ে দেওয়া হচ্ছে। ৪৫ মিনিটের 'হোল্ডিং' জ্বালানি রয়েছে, এই ঘোষণার ১১৫ মিনিট বাদে বিমানটিকে অবতরণ করাতে সক্ষম হন পাইলট।

Updated By: Apr 15, 2024, 03:51 PM IST
Indigo: জ্বালানি বাকি মাত্র ১-২ মিনিটের, ইন্ডিগো উড়ানে 'দুঃস্বপ্নের জার্নি'! শেষে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আর মাত্র ১-২ মিনিটের জ্বালানি অবশিষ্ট ছিল। সেই অবস্থায় অবতরণ করল বিমান। হাঁফ ছেড়ে বাঁচলেন বিমানের যাত্রীরা। ঘটনাটি ঘটেছে দিল্লিগামী এক ইন্ডিগো উড়ানে। ওই বিমানের এক যাত্রী সোশ্যাল মিডিয়ায় এই 'দুঃস্বপ্নের জার্নি'র অভিজ্ঞতা ভাগ করে নিয়েছেন। আর তারপরই যাত্রী পরিষেবা নিয়ে ফের বিতর্কের মুখে ইন্ডিগো। জানা গিয়েছে, দিল্লিগামী ওই বিমানটিকে চণ্ডীগড়ে ঘুরিয়ে দেওয়া হয়। আর তারপরই একপ্রকার যাত্রীদের জীবনের ঝুঁকি নিয়ে চণ্ডীগড়ে অবতরণ করে বিমানটি। উড়ানে তখন অবশিষ্ট মাত্র ১-২ মিনিটের জ্বালানি। 

অযোধ্যা থেকে দিল্লির উদ্দেশে উড়েছিল ৬E২৭২০২ ইন্ডিগো বিমানটি। কিন্তু দিল্লিতে খারাপ আবহাওয়ার জন্য চণ্ডীগড়ে ঘুরিয়ে দেওয়া হয় বিমানটি। ১৩ এপ্রিল বিকেল ৩টে ২৫ মিনিটে অযোধ্যা থেকে ওড়ে ইন্ডিগো উড়ানটি। বিকালে সাড়ে ৪টেয় দিল্লিতে নামার কথা ছিল বিমানটির। কিন্তু অবতরণের ১৫ মিনিট আগে সোয়া ৪টের সময় পাইলট মাইকে ঘোষণা করেন যে,দিল্লিতে খারাপ আবহাওয়ার জন্য অবতরণ সম্ভব হচ্ছে না। দিল্লির আকাশে ২ বার চক্কর কেটে অবতরণের চেষ্টা করা হলেও তা ব্যর্থ হয়েছে। পাইলট আরও ঘোষণা করেন যে, উড়ানে ৪৫ মিনিটের 'হোল্ডিং' জ্বালানি রয়েছে। এর ৭৫ মিনিট বাদে বিকেল সাড়ে ৫টার সময় পাইলট চূড়ান্ত ঘোষণা করেন যে, বিমানটি চণ্ডীগড়ে উড়িয়ে নিয়ে যাওয়া হচ্ছে। অবশেষে সন্ধ্যা ৬টা ১০-এ চণ্ডীগড়ে বিমানটি অবতরণ করতে সক্ষম হয়।

ওই বিমানেরই যাত্রী ছিলেন ডিসিপি ক্রাইম সতীশ কুমার। তিনি জানিয়েছেন, ৪৫ মিনিটের 'হোল্ডিং' জ্বালানি রয়েছে, এই ঘোষণার ১১৫ মিনিট বাদে শেষপর্যন্ত বিমানটিকে অবতরণ করাতে সক্ষম হন পাইলট। অবতরণের পর তাঁরা ক্রু মেম্বারদের কাছ থেকে জানতে পারেন যে, একদম শেষ মুহূর্তে তাঁরা অবতরণ করেছেন। বিমানে তখন আর মাত্র ১-২ মিনিটেরই জ্বালানি অবশিষ্ট ছিল। এই ঘটনায় ডিজিসিএ ও অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের দৃষ্টি আকর্ষণ করেছেন সতীশ কুমার। বরাতজোরে বেঁচে যাওয়ার দুঃস্বপ্নের অভিজ্ঞতা শেয়ার করে তাঁর অভিযোগ, যাত্রীদের জীবনের সঙ্গে ছেলেখেলা করে সময় নষ্ট করা হয়েছে।

এই ঘটনায় ডিজিসিএ-এর কাছে তদন্তের আবেদন জানিয়েছেন যাত্রীরা। এক অবসরপ্রাপ্ত পাইলটও এই ঘটনাকে নিরাপত্তার চূড়ান্ত লংঘন বলে উল্লেখ করে ডিজিসিএ তদন্ত দাবি করেছেন। এক্ষেত্রে এসওপি বা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোটোকল সম্ভবত মানা হয়নি বলেও অভিযোগ করেন তিনি।

আরও পড়ুন, Changes in Female Body Goes Through After Sex: যৌনতায় কীভাবে সাড়া দেয় নারীশরীর? সেক্সের সময় ৪ উল্লেখযোগ্য পরিবর্তন!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের App, Facebook, Whatsapp Channel, X (Twitter), Youtube, Instagram পেজ-চ্যানেল)

.