ভারত চিন কূটনৈতিক সম্পর্কের অবনতি, চিনের সঙ্গে ৪৭১ কোটির চুক্তি বাতিল করল রেল

৪ বছরে মাত্র ২০ শতাংশ কাজ, চিনা সংস্থার সঙ্গে ৪৭১ কোটি টাকার চুক্তি বাতিল করল রেল।

Reported By: অধীর রায় | Updated By: Jun 18, 2020, 07:28 PM IST
ভারত চিন কূটনৈতিক সম্পর্কের অবনতি, চিনের সঙ্গে ৪৭১ কোটির চুক্তি বাতিল করল রেল

নিজস্ব প্রতিবেদন : ১৯৬২-র পর আবার লাদাখে ভারত-চিন সীমান্ত অগ্নিগর্ভ । গত ১৫ জুন মধ্যরাতে লাদাখ সীমান্তে দু' দেশের সেনা সংঘর্ষ শুরু হয় । সরকারি হিসাবে এখনও  পর্যন্ত ২০ জন ভারতীয় সেনার মৃত্যু হয়েছে । এই পরিপ্রেক্ষিতে দেশজুড়ে চিন বিরোধী স্লোগান উঠেছে । দলমত নির্বিশেষে চিনা পণ্য বয়কটের ডাক দেওয়া হয়েছে । এই পরিস্থিতিতে চিনা সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নিল ভারতীয় রেল।

রেলের তরফ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, "পূর্ব কানপুর ও মোগলসরাইয়ের মধ্যে ৪১৭ কিলোমিটার ফ্রেইট করিডরে সিগন্যালিং ও টেলিকমিউনিকেশন কাজের জন্য যে চিনা সংস্থার সঙ্গে চুক্তি হয়েছিল, তাদের কাজের গতি অত্যন্ত খারাপ। তাই চুক্তি বাতিল করা হল ।" প্রসঙ্গত, ২০১৬ সালে ভারতীয় রেল বেজিং-এর ন্যাশনাল রেলওয়ে রিসার্চ অ্যান্ড ডিজাইন ইনস্টিটিউটকে ৪৭১ কোটি টাকার বরাত দিয়েছিল ।  এই সংস্থাটি মূলত সিগন্যাল এবং যোগাযোগ ব্যবস্থার উন্নতির কাছ করে ।  চুক্তি অনুযায়ী কাজ শেষ করার কথা ছিল ২০১৯ সালে ।  কিন্তু চুক্তির সময়ের মধ্যে কাজ শেষ করা তো দূরের কথা, রেল খোঁজ নিয়ে দেখেছে ৪ বছরে মাত্র ২০ শতাংশ কাজ হয়েছে । 

শুধু ভারতীয় রেল নয় , চুক্তি বাতিলের পথে হাঁটতে চলেছে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনও। চিনা সংস্থা Huawei ও ZTE-এর মতো কোম্পানির সঙ্গে পার্টনারশিপে ভবিষ্যতে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন আর কাজ করবে কিনা, তা নিয়েও পর্যালোচনা করে দেখা হবে। এখানেই শেষ নয়, টেলিকম দফতরের তরফে ইতিমধ্যেই রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা BSNL-কে 4G নেটওয়ার্ক আপগ্রেডেশনে চিনা সরঞ্জাম বর্জন করতে বলা হয়েছে।

আরও পড়ুন, একদিনে চিহ্নিত প্রায় ২০০ বাড়ি! উদ্বেগ বাড়িয়ে কলকাতায় দেড় হাজার ছুঁই ছুঁই কনটেইনমেন্ট জোন

.