অসিহষ্ণুতা বেড়ে গিয়েছে ভারতে, দাবি করছে USCIRF

অসিহষ্ণুতা বেড়ে গিয়েছে ভারতে। দুহাজার ষোলোর বার্ষিক রিপোর্টে এমনটা দাবি করেছে ইউএস কমিশন ফর ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডাম বা USCIRF।  ওই রিপোর্টে বলা হয়েছে, গতবছর থেকে ভারতে ধর্মীয় স্বাধীনতা ক্রমশ তলানিতে নামছে।  এ বিষয়ে USCIRF-এর পরামর্শ,  যদি কোনও সরকারি আধিকারিক কিম্বা  ধর্মীয় নেতা  বিদ্বেষমূলক মন্তব্য করেন,  তাঁদের যেন প্রকাশ্যে ভর্ত্‍সনা করা হয়।  USCIRF আরও জানিয়েছে,   চলতি বছরও তারা ভারতে  ধর্মীয় সহিষ্ণুতার ওপর নজর রাখবে।   

Updated By: May 3, 2016, 02:46 PM IST
 অসিহষ্ণুতা বেড়ে গিয়েছে ভারতে, দাবি করছে  USCIRF

ওয়েব ডেস্ক: অসিহষ্ণুতা বেড়ে গিয়েছে ভারতে। দুহাজার ষোলোর বার্ষিক রিপোর্টে এমনটা দাবি করেছে ইউএস কমিশন ফর ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডাম বা USCIRF।  ওই রিপোর্টে বলা হয়েছে, গতবছর থেকে ভারতে ধর্মীয় স্বাধীনতা ক্রমশ তলানিতে নামছে।  এ বিষয়ে USCIRF-এর পরামর্শ,  যদি কোনও সরকারি আধিকারিক কিম্বা  ধর্মীয় নেতা  বিদ্বেষমূলক মন্তব্য করেন,  তাঁদের যেন প্রকাশ্যে ভর্ত্‍সনা করা হয়।  USCIRF আরও জানিয়েছে,   চলতি বছরও তারা ভারতে  ধর্মীয় সহিষ্ণুতার ওপর নজর রাখবে।   

প্রয়োজনে ভারতকে উদ্বেগজনক রাষ্ট্র হিসেবে ঘোষণার জন্য মার্কিন বিদেশ দফতরকে অনুরোধ জানাবে।  ভবিষ্যতে নয়াদিল্লির সঙ্গে কূটনৈতিক সম্পর্কের রূপরেখা তৈরির ক্ষেত্রেও যাতে বিষয়টি মাথায় রাখে ওয়াশিংটন, সেব্যাপারে মার্কিন প্রশাসনকে  জানাবে USCIRF।  তাদের রিপোর্ট  মার্কিন বিদেশ দফতরকে  হয়তো খুব প্রভাবিত করবে না। কিন্তু নরেন্দ্র মোদীর  আমেরিকা সফরের আগে এই রিপোর্ট খুবই তাত্‍পর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

 

.