জনবিস্ফোরণের মুখে ভারত! ইউনিসেফের রিপোর্টে আশঙ্কা

ইউনিসেফের পরিসংখ্যান অনুযায়ী নববর্ষে গোটা বিশ্বে জন্ম নেওয়া শিশুদের অর্ধেকেরই জন্ম হয়েছে মোট ৯টি দেশে। এদের মধ্যে শীর্ষে ভারত

Updated By: Jan 2, 2018, 06:11 PM IST
জনবিস্ফোরণের মুখে ভারত! ইউনিসেফের রিপোর্টে আশঙ্কা

ওয়েব ডেস্ক: নববর্ষে ভারতের জন্য আশঙ্কার খবর। নতুন বছরের প্রথম দিনে গোটা বিশ্বে ৩,৮৬,০০০ শিশু জন্ম নিয়েছে। এদের সংখ্যায় শীর্ষে ভারত।
ইউনিসেফের একটি হিসেব অনুযায়ী নববর্ষের দিন ভারতে জন্ম নিয়েছে ৬৯,০৭০টি শিশু। ভারতে জন্ম নেওয়া শিশুর সংখ্যা চিনকেও ছাড়িয়ে গিয়েছে। অর্থাৎ এই হারে জনসংখ্যা বৃদ্ধি হলে অদূর ভবিষ্যতে ভারতই হয়ে দাঁড়াবে সবচেয়ে জনবহুল রাষ্ট্র।
ইউনিসেফের পরিসংখ্যান অনুযায়ী গোটা বিশ্বে জন্ম নেওয়া ওইসব শিশুর অর্ধেকের বেশি জন্ম নিয়েছে মোট ৯টি দেশে। এরা হল ভারত(৬৯,০৭০), চিন(৪৪,৭৬০), নাইজিরিয়া(২০,২১০), পাকিস্তান(১৪,৯১০), ইন্দোনেশিয়া(১৩,৩৭০), মার্কিন যুক্তরাষ্ট্র(১১,২৮০), কঙ্গো(৯,৪০০), ইথিয়োপিয়া(৯,০২০), বাংলাদেশ(৮,৩৭০)।
আরও পড়ুন-সস্তা হচ্ছে গৃহঋণ, নতুন বছরের শুরুতেই দারুণ সুযোগ দিল এসবিআই
এদিকে, ওইসব শিশুদের অনেকেই জন্মের ২৪ ঘণ্টার মধ্যে মারা গিয়েছে। শিশুমৃত্যু নিয়ে আরও একটি পরিসংখ্যান দিয়েছে ইউনিসেফ। বলা হয়েছে ২০১৬ সালে জন্ম নেওয়া শিশুদের মধ্যে রোজ ২,৬০০টি শিশুর মৃত্যু হয়েছে জন্মের ২৪ ঘণ্টার মধ্যেই। এদের অধিকাংশই মারা গিয়েছে এমনসব অসুখে ‌চিকিৎসায় যার নিরাময় হয়। অর্থাৎ উপ‌যুক্ত স্বাস্থ্য পরিকাঠামো তাদের দেওয়া ‌যায়নি। একথা মাথায় রেখেই আগামী মাসে ইউনিসেফ চালু করছে তাদের বিশেষ প্রকল্প ‘এভরি চাইল্ড এলাইভ’।

.