ইসলাম এবং যোগকে একাসনে বসালেন মৌলানা আশরফ

ইসলাম এবং যোগকে একাসনে বসালেন সারা ভারত মুসলিম পার্সোনাল ল বোর্ডের মৌলানা আশরফ আশরফি। মুম্বইয়ে যোগের একটি অনুষ্ঠানে এদিন যোগ দেন আশরফি। নমাজ পড়া এবং যোগচর্চা দুটোর মধ্যে কোনও ভেদ নেই বলে মন্তব্য করেছেন তিনি। দুটোই অনুশীলন করতে হয়। তবে ধর্মের সঙ্গে যোগকে গুলিয়ে ফেলা উচিত নয় বলে মন্তব্য করেছেন আশরফি। আন্তর্জাতিক যোগ দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকারও প্রশংসা শোনা গেছে তাঁর গলায়।

Updated By: Jun 21, 2015, 02:49 PM IST

ওয়েব ডেস্ক: ইসলাম এবং যোগকে একাসনে বসালেন সারা ভারত মুসলিম পার্সোনাল ল বোর্ডের মৌলানা আশরফ আশরফি। মুম্বইয়ে যোগের একটি অনুষ্ঠানে এদিন যোগ দেন আশরফি। নমাজ পড়া এবং যোগচর্চা দুটোর মধ্যে কোনও ভেদ নেই বলে মন্তব্য করেছেন তিনি। দুটোই অনুশীলন করতে হয়। তবে ধর্মের সঙ্গে যোগকে গুলিয়ে ফেলা উচিত নয় বলে মন্তব্য করেছেন আশরফি। আন্তর্জাতিক যোগ দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকারও প্রশংসা শোনা গেছে তাঁর গলায়।

এদিকে, গোটা বিশ্বের সঙ্গে আমেরিকাতেও আন্তর্জাতিক যোগ দিবসের উন্মাদনা। উচ্ছ্বসিত রাষ্ট্রপুঞ্জের মহাসচিব বান কি মুনও। ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে আলোচনাতেও নিজের উচ্ছ্বাস চেপে রাখতে পারেননি তিনি। গোটা বিশ্বের মানুষ প্রথম আন্তর্জাতিক যোগ দিবসে ভীষণ উদ্দীপ্ত বলে জানান তিনি। গতকাল রাতেই ম্যানহাটনের হোটেলে সুষমার সঙ্গে দেখা করেন বান কি মুন।

তাঁর সঙ্গে ছিলেন রাষ্ট্রপুঞ্জের শীর্ষ আধিকারিকেরা। হাত মেলানোর সময় ""নমস্তে, ক্যায়া হাল চল রাহা হ্যায়'' বলে সুষমাকে অভ্যর্থনা জানান রাষ্ট্রপুঞ্জের মহাসচিব। একুশে জুন শেষ হওয়ার আগে বিশ্বজুড়ে প্রায় দুশো কোটি মানুষ যোগ দিবস পালন করবেন বলে জানান বান কি মুন। একমাত্র ইয়েমেন ছাড়া একশো বিরানব্বইটি দেশ যোগ দিবস পালন করবেন বলে বান কি মুনকে জানান সুষমা। চলতি বছরের জানুয়ারিতে ভারত সফরকালে উষ্ণ আতিথেয়তার জন্য সুষমাকে ধন্যবাদ জানান বান কি মুন। আজ রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার প্রেসিডেন্ট সাম কুতেসার সঙ্গে বৈঠক করবেন সুষমা।

.