হাতে চাঁদ পাওয়ার মতো ইসরো প্রধানকে কাছে পেয়ে উচ্ছ্বসিত বিমানযাত্রীরা, ভাইরাল ভিডিয়ো

চন্দ্রপৃষ্ঠে অবতরণ সফল হয়নি বিক্রম ল্যান্ডারের। তীরে এসে কার্যত তরী ডোবে। ল্যান্ডারের পালকের মতো অবতরণ কথা ছিল। তার পরিবর্তে মুখ থুবড়ে পড়ে বলে জানা যায়

Updated By: Oct 5, 2019, 06:23 PM IST
হাতে চাঁদ পাওয়ার মতো ইসরো প্রধানকে কাছে পেয়ে উচ্ছ্বসিত বিমানযাত্রীরা, ভাইরাল ভিডিয়ো
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: সফল হয়নি বলে কান্নায় ভেঙে পড়েছিলেন ইসরো প্রধান কে শিবন। তাঁর আত্মবিশ্বাসে চিড় ধরার আগেই বুকে জড়িয়ে সাহস জোগান খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কে শিবন এবং তাঁর দলের নিরলস প্রচেষ্টার জন্য অকুন্ঠ প্রশংসা করেন মোদী। এ দিন কে শিবন দেশের ১৩০ কোটি মানুষের কাছে ‘হিরো’ হয়ে ওঠেন।

সম্প্রতি ইন্ডিগো বিমানে কে শিবন উঠতেই সেই উচ্ছ্বাস লক্ষ্য করা গেল। তাঁকে ঘিরে ধরলেন বিমান সেবিকারা। তাঁদের সেলফির আবদার হাসি মুখে মেটান ইসরোর চেয়ারম্যান। অন্যান্য বিমানযাত্রীদের সঙ্গেও ছবি তোলেন তিনি। তাঁর এই আচরণে মুগ্ধ নেটিজেনরা। কুর্নিশ জানান কে শিবনকে।

আরও পড়ুন- ‘বাবুজি ধীরে চল না...’ দিল্লির রাস্তার খানাখন্দ নিয়ে কেজরীবালকে কটাক্ষ গম্ভীরের

উল্লেখ্য, চন্দ্রপৃষ্ঠে অবতরণ সফল হয়নি বিক্রম ল্যান্ডারের। তীরে এসে কার্যত তরী ডোবে। ল্যান্ডারের পালকের মতো অবতরণ কথা ছিল। তার পরিবর্তে মুখ থুবড়ে পড়ে বলে জানা যায়। এরপরও ৯০ শতাংশ কাজ করছে চন্দ্রযান-২। চন্দ্র পৃষ্ঠের হাই-রেজুলেশন ছবি ইতিমধ্যেই পাওয়া গিয়েছে অরবিটারের সৌজন্যে। তার চেয়ে বড় কথা, সস্তায় এই অভিযান মহাকাশ গবেষণায় নির্দশন তৈরি করতে পেরছে ইসরো। মাত্র হাজার কোটি টাকার ব্যয়ে চাঁদে মহাকাশযান পাঠানো যায়, এটা বাস্তবে করে দেখাতে পেরেছে ইসরো। বলাবাহুল্য এ কথা অকপটে স্বীকার করতে বাধ্য হয়েছেন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসাকেও। চন্দ্রযান-২ শুধু চাঁদের ছবি পাঠিয়ে ক্ষান্ত নয়, মহাকাশ গবেষণায় নতুন দিশা দেখাতে সক্ষম হয়ছে। যার পুরোধায় ছিলেন ইসরোর প্রধান কে শিবন।