রবিবার বিকেলেই উড়তে পারে চন্দ্রযান ২, খবর ইসরো সূত্রে

গত ১৫ জুলাই যাত্রা শুরু করার কথা ছিল চন্দ্রযান ২-এর। কিন্তু উত্ক্ষেপণের ঘণ্টাখানেক আগে তরল জ্বালানি চালিত রকেটের একটি ভাল্বে ত্রুটি ধরা পড়ে। ভাল্ব থেকে লিক করছিল হিলিয়াম গ্যাস।

Updated By: Jul 17, 2019, 04:10 PM IST
রবিবার বিকেলেই উড়তে পারে চন্দ্রযান ২, খবর ইসরো সূত্রে

নিজস্ব প্রতিবেদন: মেরামত হয়েছে ত্রুটি। তাই দেরি না করে আগামী রবিবার বিকেলের পর চাঁদের পাড়ায় রওনা দেবে চন্দ্রযান ২। বুধবার ইসরো সূত্রে এমনটাই খবর মিলেছে। রবিবার বিকেল থেকে সোমবার ভোরের মধ্যে নির্দিষ্ট সময় চন্দ্রযান ২-এর উত্ক্ষেপণ হতে পারে বলে জানা গিয়েছে। 

 

গত ১৫ জুলাই যাত্রা শুরু করার কথা ছিল চন্দ্রযান ২-এর। কিন্তু উত্ক্ষেপণের ঘণ্টাখানেক আগে তরল জ্বালানি চালিত রকেটের একটি ভাল্বে ত্রুটি ধরা পড়ে। ভাল্ব থেকে লিক করছিল হিলিয়াম গ্যাস। উত্ক্ষেপণের ৫৬ মিনিট আগে উত্ক্ষেপণ বাতিল করেন ইসরোর বিজ্ঞানীরা। 

ওদিকে উত্ক্ষেপণের মুহূর্তের সাক্ষী থাকতে বেঙ্গালুরুতে মিশন কন্ট্রোলে হাজির ছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। শ্রীহরিকোটায় সতীশ ধওয়ান স্পেস স্টেশনে হাজির ছিলেন প্রায় ৭,০০০ দর্শক। উত্ক্ষেপণ বাতিল হওয়ায় সবাইকে ফিরতে হয় বিফল মনোরথে। 

গোটা দেশ থেকেই অনুপ্রবেশকারীদের খুঁজে বের করে বিদায় করা হবে, সাফ জানালেন অমিত শাহ

ইসরোর তরফে জানানো হয়েছে, রবিবার বিকেল থেকে সোমবার ভোর পর্যন্ত উত্ক্ষেপণের সুযোগ রয়েছে। তবে রবিবার বিকেলের দিকেই শুভকাজ সেরে ফেলতে চায় তারা। 

 

 

.