Gujarat Election 2022: বড় চ্যালেঞ্জের মুখে ইসুদন গাধভি, ৬ বারের বিধায়কের মুখোমুখি মুখ্যমন্ত্রী পদপ্রার্থী

দ্বারকা আসনে গাধবী সম্প্রদায়ের ভোটার রয়েছে ছয় হাজারের বেশি। গুজরাটের নির্বাচনী লড়াইয়ে আম আদমি পার্টি ইসুদন গাধভীকে দলের মুখ্যমন্ত্রী করেছে। ৬৬ বছরের পাবুভা মানেক গত ৩২ বছর ধরে বিধায়ক এবং তিনি অতীতে গুজরাটের স্বাস্থ্যমন্ত্রীও ছিলেন।

Updated By: Nov 11, 2022, 04:22 PM IST
Gujarat Election 2022: বড় চ্যালেঞ্জের মুখে ইসুদন গাধভি, ৬ বারের বিধায়কের মুখোমুখি মুখ্যমন্ত্রী পদপ্রার্থী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আম আদমি পার্টি মুখ্যমন্ত্রী পদের জন্য ইসুদন গাধভীকে বেছে নেওয়ার পরে, তিনি কোন আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন তা নিয়ে আলোচনা তুঙ্গে ওঠে। পরবর্তীকালে আপের তরফ থেকে জানানো হয় ইসুদন দ্বারকা আসন থেকে লড়বেন। আম আদমি পার্টি গুজরাটের মুখ্যমন্ত্রী প্রার্থীর চেহারা প্রকাশ করতে একটি হোয়াটসঅ্যাপ পোল পরিচালনা করে। এই ভোটে গোপাল ইটালিয়ার চেয়ে বেশি ভোট পাওয়ায় ইসুদনকে মুখ্যমন্ত্রী প্রার্থী ঘোষণা করা হয়। এর আগে, আম আদমি পার্টি সুরাটের কাটারগাম আসন থেকে রাজ্য সভাপতি গোপাল ইটালিয়াকে প্রার্থী করে। তাঁরা রাজ্যের সাধারণ সম্পাদক মনোজ সোরাথিয়াকে করঞ্জ আসন থেকে প্রার্থী করে।

দ্বারকা আসন: ভোট ভাগাভাগি

উল্লেখ্য, দ্বারকা আসনে গাধবী সম্প্রদায়ের ভোটার রয়েছে ছয় হাজারের বেশি। দ্বারকা আসনে আহির সম্প্রদায়ের ভোটার ৫৬ হাজার, দলওয়াড়ি সম্প্রদায়ের ৩৫ হাজার, লাধুমতি সমাজের ভোটার ৩৬ হাজার এবং কলি সম্প্রদায়ের ভোটার ১৪ হাজার। দ্বারকায় ১৩ হাজার ব্রাহ্মণ, লোহানা সম্প্রদায়ের ভোটার ১২ হাজার এবং ক্ষত্রিয় সম্প্রদায়ের ভোটার ১১ হাজার। ইসুদন গাধভী একজন সাংবাদিক ছিলেন। এখন তার শো 'মহামন্থন'-এর মাধ্যমে কৃষকদের সমস্যা তুলে ধরছেন। তাই কৃষকদের মধ্যেও তার বেশ জনপ্রিয়তা রয়েছে

গুজরাট বিধানসভা নির্বাচনকে সামনে রেখে, সমস্ত প্রধান রাজনৈতিক দল তাদের রাজনৈতিক তৎপরতা জোরদার করেছে। এই নির্বাচনে রাজ্যে ক্ষমতাসীন বিজেপিকে কঠিন চ্যালেঞ্জ দেওয়ার চেষ্টায় কংগ্রেস সহ আম আদমি পার্টি পূর্ণ শক্তি নিয়ে ঝাঁপিয়েছে। গুজরাটের নির্বাচনী লড়াইয়ে প্রথমবারের মতো আম আদমি পার্টি ইসুদন গাধভীকে দলের মুখ্যমন্ত্রী করেছে।

আরও পড়ুন: Rajiv Gandhi assassination case: রাজিব গান্ধী হত্যা মামলায় নতুন নির্দেশ, নলিনী সহ ৬ খুনিকে মুক্তি সুপ্রিম কোর্টের

পাবুভা মানেককে চ্যালেঞ্জ করবেন গাধবী

৬৬ বছরের পাবুভা মানেক গত ৩২ বছর ধরে বিধায়ক এবং তিনি অতীতে গুজরাটের স্বাস্থ্যমন্ত্রীও ছিলেন। পাবুভা ৩৪ বছর বয়সে প্রথমবার বিধানসভায় নির্বাচিত হন এবং তার পরে ধারাবাহিকভাবে বেশ করেকবার নির্বাচিত হন। পাবুভা মানেক ১৯৯০ সাল থেকে ধারাবাহিকভাবে দ্বারকা আসন থেকে নির্বাচনে জয়ী হয়ে আসছেন। পাবুভা মানেক প্রথম তিনটি নির্বাচনে নির্দল হিসেবে জয়লাভ করেন। এরপরে ২০০২ সালে তিনি কংগ্রেসের টিকিটে নির্বাচনে জয়ী হন। তারপরে, পাবুভা মানেক বিজেপিতে যোগ দেন এবং ২০০৭, ২০১২ এবং ২০১৭ নির্বাচনেও জয়ী হন। আগে এই আসনে কংগ্রেসের আধিপত্য ছিল। ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে, পাবুভা মানেক বিজেপি প্রার্থী হিসাবে ৭৩,৪৩১ ভোট পেয়েছিলেন এবং কংগ্রেসের আহির মেরামন মার্খিকে ৫,৭৩৯ ভোটে পরাজিত করেছিলেন।

দ্বারকা আসনে ত্রিমুখী লড়াই

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, দ্বারকা আসন থেকে আম আদমি পার্টির হয়ে ইসুদন গাধভি নির্বাচনী লড়াইয়ে নামলে এখানে ত্রিমুখী প্রতিদ্বন্দ্বিতা হবে। গত বেশ কয়েকটি নির্বাচনে এই আসনে বিজেপি এবং কংগ্রেসের মধ্যেই মূল লড়াই চলছে। একইসঙ্গে গত দুই নির্বাচনেই পাবুভা মানেক ছয় হাজারের কম ভোটের ব্যবধানে জয়লাভ করেন। এই অবস্থায় পাবুভা মানেকের শক্ত ঘাঁটিতে ইসুদন গধবী ঢুকতে পারবেন কি না তা বড় প্রশ্ন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.