ATM-এ ২০০-র নোট হাতে পেতে সবুর এখনও মাস তিনেক!

Updated By: Sep 5, 2017, 04:48 PM IST
ATM-এ ২০০-র নোট হাতে পেতে সবুর এখনও মাস তিনেক!

ওয়েব ডেস্ক: সোনালি নোট নিয়ে মানুষের মধ্যে কৌতুহলের শেষ নেই। সেই নোট কবে হাতে আসবে! অধীর আগ্রহে এখন সকলেই অপেক্ষা করছেন। ইতিমধ্যেই কেন্দ্রীয় ব্যাঙ্ক প্রকাশ করেছে ২০০ টাকার নোটের ছবি। কিন্তু কবে থেকে এই নতুন নোট হাতে আসবে, সে বিষয়ে আরবিআই কোনও সুস্পষ্ট ইঙ্গিত দেয়নি। তবে সর্বভারতীয় সংবাদপত্র দ্য ইকোনমিক টাইমস-এ প্রকাশিত খবর অনুযায়ী, মাস তিনেকের মধ্যে এটিএম থেকে পাওয়া যাবে ২০০ টাকার নোট।

এজিএস ট্রানস্যাক্ট টেকনোলজিস লিমিটেডের চেয়ারম্যান রবি বি গোয়েল জানান, ৬০,০০০ এটিএমে নতুন প্রযুক্তি ইনস্টলেশনের ব্যবস্থা রয়েছে। বাকিগুলিতে তা এখনও নেই। তবে প্রযুক্তিগত রদবদলের বিষয়টি তখনই শুরু হবে, যখন আরবিআই-এর তরফে নির্দেশ আসবে। বর্তমানে যে নোটগুলি রয়েছে, তার তুলনায় নতুন নোটের মাপ আলাদা। তাই একটু সময় লাগছে। সেই অনুযায়ী, এটিএমগুলির ক্যাসেটের মাপ দরকার। তারপর দেখতে হবে নতুন নোটগুলি ওই ক্যাসেটে রান করানোর উপযুক্ত কি না। পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে ৯০ দিন সময় লেগে যাবে বলে দাবি গোয়েলের।

আরবিআই দেখে নিতে চাইছে, ২০০-র নতুন নোট মেশিন থেকে বেরনোর জন্য এটিএমগুলিতে কী কী প্রযুক্তিগত বদল আনা দরকার। এটিএম নির্মাণকারী সংস্থাগুলি জানিয়েছে, আরবিআই-এর তরফে এখনও তাদের কাছে কোনও নির্দেশিকা আসেনি। দেশজুড়ে প্রায় ২ লক্ষ ২৫ হাজার এটিএম মেশিন রয়েছে বলে জানা গিয়েছে। নতুন নোটের জন্য সবকটি ক্ষেত্রে প্রযুক্তিগত রদবদল সম্ভব কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে। 

.