বাড়ির ছাদে উঠলেই দেখা যাচ্ছে ২১৩ কিমি দূরের বরফে ঢাকা পাহাড়, শাপে বর লকডাউন!

২১ দিন পর থেকে আবার হয়তো সব আগের মতো হয়ে যাবে। সেই দূষণ, মানুষে মানুষে হানাহানি, হিন্দু—মুসলমান! আবার পাল্লা দিয়ে বাড়বে দূষণ। কিন্তু আপাতত কিছুটা স্বস্তি। 

Updated By: Apr 4, 2020, 01:23 PM IST
বাড়ির ছাদে উঠলেই দেখা যাচ্ছে ২১৩ কিমি দূরের বরফে ঢাকা পাহাড়, শাপে বর লকডাউন!

নিজস্ব প্রতিবেদন— লকডাউনে প্রাণ অস্থির হয়ে উঠেছে দেশবাসীর। কিন্তু এই লকডাউন কিন্তু শাপে বরও বটে! ২১ দিনের জন্য দেশজুড়ে লকডাউন। রাস্তাঘাটে মানুষের উপস্থিতি নেই। গাড়ির ধোঁয়া কম। দূষণ কমেছে এই সুযোগে। রাস্তাঘাট নোংরা হচ্ছে কম। ২১ দিন পর থেকে আবার হয়তো সব আগের মতো হয়ে যাবে। সেই দূষণ, মানুষে মানুষে হানাহানি, হিন্দু—মুসলমান! আবার পাল্লা দিয়ে বাড়বে দূষণ। কিন্তু আপাতত কিছুটা স্বস্তি। আর এই সুযোগে প্রকৃতিও যেন নিজের মতো করে গুছিয়ে উঠছে! প্রাণ খুলে শ্বাস নিচ্ছে পৃথিবী। 

বিশেষজ্ঞর জানিয়েছিলেন, দেশের বিভিন্ন শহরে দূষণের মাত্রা কমছে। করোনাভাইরাসের প্রকোপে মৃত্যু হয়েছে অনেক মানুষের এটা যেমন ঠিক, সেরকমই পরিবেশ থেকে দূষণ কমেছে অনেকটাই। জানা গিয়েছে, লকডাউন থাকার কারণে এই প্রথম জলন্ধর শহর থেকে ২১৩ কিমি দূরে থাকা হিমাচল প্রদেশের ধৌলাধরের পাহাড়গুলি পরিষ্কার দেখা গিয়েছে। এই মনোরম দৃশ্য উপভোগ করতে স্থানীয় বাসিন্দারা বাড়ির ছাদ থেকেই ভিডিয়ো রেকর্ড করছেন। এমনকী, অনেকেই সোশাল মিডিয়ায় লাইভ করেছেন। বায়ু দূষণের মাত্রা কমে যাওয়ার ফলে স্থানীয় বাসিন্দারা এই মনোরম দৃশ্যের সাক্ষী রইলেন। 

আরে পড়ুন—  লকডাউন! মানুষের বিরক্তি কাটাতে পেশাদার গায়ক এনে জলসার আয়োজন করল পুলিস

কিছু প্রবীণ নাগরিক জানিয়েছেন, এই প্রজন্ম এমন দৃশ্য দেখার সুযোগ আগে পায়নি। প্রায় একশো বছর আগে জলন্ধর শহর থেকে ওই পাহাড়ের চূড়াগুলি দেখা যেত। লকডাউনে বায়ু দূষণ কমে যাওয়ায় এত দূরে থাকা পাহাড়গুলি স্পষ্টভাবে দেখা যাচ্ছে শহর থেকেই। জলন্ধর এর বাসিন্দারা এমন দৃশ্য দেখে নিজেরাই অবাক। কারণ তাঁদের শহর থেকে ধৌলাধরের পাহাড়গুলির দূরত্ব নেহাতই কম নয়। পুরো ঘটনাটি হিমাচল পর্যটন টুইট করে জানিয়েছে। জানা গিয়েছে, দিল্লিসহ দেশের ৯০ টিরও বেশি শহরে বর্তমানে বায়ু দূষণের মাত্রা অনেকটাই কম। লকডাউনে শাপে বর বটে!