Jallikattu: জাল্লিকাট্টু বৈধ, রায়ে কী জানাল সুপ্রিম কোর্ট?

তীব্র প্রতিক্রিয়া দেখিয়ে, PETA সুপ্রিম কোর্টের রায়কে ‘তামিল-বিরোধী’ এবং ‘ভারত-বিরোধী’ বলে অভিহিত করেছে। তামিলনাড়ুর আইনমন্ত্রী এস রঘুপতি এই রায়কে ‘ঐতিহাসিক’ বলে অভিহিত করেছেন।

Updated By: May 18, 2023, 01:55 PM IST
Jallikattu: জাল্লিকাট্টু বৈধ, রায়ে কী জানাল সুপ্রিম কোর্ট?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার তামিলনাড়ু সরকারের আইনকে বহাল রেখেছে। তারা জানিয়েছে যে রাজ্যে 'জাল্লিকাট্টু'-র অনুমতি দিয়েছে। বিচারপতি কে এম জোসেফের নেতৃত্বে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ বলেছে যে যখন আইনসভা জাল্লিকাট্টুকে তামিলনাড়ুর সাংস্কৃতিক ঐতিহ্যের অংশ হিসাবে ঘোষণা করেছে, তখন বিচার বিভাগ ভিন্ন দৃষ্টিভঙ্গি নিতে পারে না।

তামিলনাড়ুতে ফসল কাটার পোঙ্গল উৎসবের সময় এই খেলার ঐতিঝ্য রয়েছে। জাল্লিকাট্টু হল একটি ষাঁড়কে পোষ মানানোর খেলা যা ‘এরুথাঝুভুথাল’ নামেও পরিচিত। এই খেলায় অল্পবয়সী পুরুষরা যতটা সম্ভব দীর্ঘ সময় ধরে একটি ষাঁড়ের পিঠে বসে তাঁকে পোষ মানানোর চেষ্টা করে।

সুপ্রিম কোর্ট বলেছে যে পশুদের প্রতি নিষ্ঠুরতা প্রতিরোধ (তামিলনাড়ু সংশোধনী) আইন, ২০১৭, ‘খেলাধুলায় প্রাণীদের প্রতি নিষ্ঠুরতা যথেষ্ট পরিমাণে কমিয়ে দেয়’। এই আইনে ষাঁড়ের কল্যাণ নিশ্চিত করার জন্য বেশ কিছু ব্যবস্থা অন্তর্ভুক্ত করা হয়েছে, যেমন তাদের সঠিকভাবে খাওয়ানো এবং জল দেওয়া এবং তাদের উপর কোনও ধারালো বস্তু বা রাসায়নিক ব্যবহার নিষিদ্ধ করা।

তামিলনাড়ুর আইনমন্ত্রী এস রঘুপতি এই রায়কে ‘ঐতিহাসিক’ বলে অভিহিত করেছেন।

তিনি বলেছেন, ‘সুপ্রিম কোর্ট একটি খুব ভাল রায় দিয়েছে, একটি ঐতিহাসিক রায়’। তিনি আরও বলেন, ‘জল্লিকাট্টু-তে পশুদের প্রতি কোনও নিষ্ঠুরতা নেই’।

আরও পড়ুন: Karnataka CM Announcement: অবশেষে অচলাবস্থা কাটল কর্নাটকে! মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার ডেপুটি শিবকুমার

যদিও তামিলনাড়ুর কাছে এই খেলার অত্যন্ত গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক তাৎপর্য রয়েছে কিন্তু পিপল ফর দ্য এথিক্যাল ট্রিটমেন্ট অফ অ্যানিম্যালস (PETA) সহ প্রাণী অধিকার গোষ্ঠীগুলি তামিলনাড়ু সরকারের এই আইনকে চ্যালেঞ্জ করেছে যা রাজ্যে এই খেলার অনুমতি দেয়। তারা যুক্তি দিয়েছে যে জাল্লিকাট্টু পশুদের প্রতি নিষ্ঠুর এবং এটি নিষিদ্ধ হওয়া উচিত।

তীব্র প্রতিক্রিয়া দেখিয়ে, PETA সুপ্রিম কোর্টের রায়কে ‘তামিল-বিরোধী’ এবং ‘ভারত-বিরোধী’ বলে অভিহিত করেছে।

আরও পড়ুন: Modi Cabinet Reshuffle: মোদীর মন্ত্রিসভায় বড়সড় রদবদল, কিরেন রিজিজুর যায়গায় কে হলেন নতুন আইনমন্ত্রী?

পেটা জানিয়েছে, ‘আজকের রায় তামিল বিরোধী এবং এমনকি ভারত বিরোধী কারণ এটি এমন নিষ্ঠুর ঘটনার পক্ষে দাঁড়িয়েছে যা ক্রমাগতভাবে আমাদের দেশের পশুদের পাশাপাশি তামিলিয়ান পুরুষ ও শিশুদের দুর্ভোগ ও মৃত্যু ঘটিয়েছে এবং আমাদের দেশকে বিশ্বের চোখে পশ্চাদগামী দেখায়। ২০১৭ সাল থেকে, যখন তামিলনাড়ু রাজ্যের আইন আবার রাজ্যে জাল্লিকাট্টু অনুষ্ঠিত হওয়ার অনুমতি দেয়, তখন অন্তত ১০৪ জন পুরুষ ও শিশু, ৩৩টি ষাঁড় এবং একটি গরুর মৃত্যু হয়েছে এবং প্রবণতা দেখায় যে আরও মৃত্যু ঘটবে’।

একটি বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘পেটা ইন্ডিয়া সকলকে এই লজ্জাজনক বিষয়গুলি প্রত্যাখ্যান করার জন্য আহ্বান জানাচ্ছে যা ষাঁড় এবং মহিষকে শোষণ করে কারণ আমরা এই প্রাণীদের রক্ষা করার জন্য আইনি প্রতিকার খুঁজছি’।

পাঁচ সদস্যের বেঞ্চ তামিলনাড়ুর পাশাপাশি মহারাষ্ট্র সরকারের আইন যা জাল্লিকাট্টু এবং গরুর গাড়ির দৌড়ের মতো ঐতিহ্যবাহী খেলার অনুমতি দেয় তা চ্যালেঞ্জ করে করা পিটিশনের একটি ব্যাচের শুনানি করছিল। আদালত এখন উভয় আইনের বৈধতা বহাল রেখেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.