টাকার ওপর 'সার্জিক্যাল স্ট্রাইক'-এর প্রভাব কি এবার সীমান্তে পড়ল?

নরেন্দ্র মোদীর নোট বাতিলের ধাক্কা এবার সরাসরি গিয়ে পড়ল ভারত-পাক সীমান্তে! কথাটা শুনতে অবাক লাগলেও বর্তমানে এমনই এক পরিস্থিতি তৈরি হয়েছে সেখানে। কারণ গত পাঁচদিন ধরে সীমান্তে দু'তরফের থেকেই শান্তি বজায় রাখা হয়েছে।

Updated By: Nov 12, 2016, 02:43 PM IST
টাকার ওপর 'সার্জিক্যাল স্ট্রাইক'-এর প্রভাব কি এবার সীমান্তে পড়ল?

ওয়েব ডেস্ক : নরেন্দ্র মোদীর নোট বাতিলের ধাক্কা এবার সরাসরি গিয়ে পড়ল ভারত-পাক সীমান্তে! কথাটা শুনতে অবাক লাগলেও বর্তমানে এমনই এক পরিস্থিতি তৈরি হয়েছে সেখানে। কারণ গত পাঁচদিন ধরে সীমান্তে দু'তরফের থেকেই শান্তি বজায় রাখা হয়েছে।

আরও পড়ুন- দিল্লি থেকে মুম্বই, গোয়া থেকে বেঙ্গালুরু ATM-এর একই ছবি

গত প্রায় এক মাসের বেশি সময় ধরে অশান্ত ভারত-পাক সীমান্ত। পাক অধিকৃত কাশ্মীরের জঙ্গিঘাঁটিতে ভারত সার্জিক্যাল স্ট্রাইক চালানোর পর থেকেই কার্যত দফায় দফায় ভারতের সীমান্তে আক্রমণ চালায় পাকিস্তান। প্রাণ হারাতে হয় কয়েকজন ভারতীয় সেনা জওয়ানকে। নিজেদের বাড়ি ছেড়ে চলে যান জম্মুর সাম্বা, খাটুয়া, আর এস পুরা সেক্টরের বাসিন্দারা। পরিস্থিতি সামাল দিতে বন্ধ করে দেওয়া হয় কমপক্ষে ৪০০ স্কুল। সীমান্ত বরাবর গ্রামগুলিতে সেনাবাহিনীর পক্ষ থেকে জারি করা চূড়ান্ত সতর্কতা।

এদিকে গত ৮ নভেম্বর ভারতে ৫০০ ও ১০০০ টাকার নোটের ওপর নরেন্দ্র মোদীর 'সার্জিক্যাল স্ট্রাইকের' পর থেকেই কার্যত শান্ত সীমান্ত। ভারত ও পাকিস্তানের পক্ষ থেকে সীমান্ত বরাবর বন্ধ করা হয়েছে গুলিবর্ষণ। আর তার জেরেই সীমান্ত সংলগ্ন গ্রামগুলিতে ধীরে ধীরে ফিরতে শুরু করেছেন বাসিন্দারা। ইতিমধ্যেই খুলে গেলে ব্নধ করে দেওয়া স্কুলগুলিকেও। নিরাপত্তার মাঝেই আর সকালে স্কুলে যেতে দেখা গেছে স্কুলের ছাত্রছাত্রীদের। সেনাবাহিনীর পাশাপাশি সীমান্ত বরাবর কাজ করছে ভারতের গোয়েন্দা সংস্থাগুলিও।     

.