close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

কংগ্রেসের ফরওয়ার্ড নীতির জন্যই আজ বেজিংয়ের দখলে আকসাই চিন, নেহরুকে তুলোধনা লাদাখের সংসদের

লোকসভা ৩৭০ ধারা বিলোপ বিতর্কে দেশের নজর কাড়েন জাময়েন সেরিং নামগয়াল

Updated: Aug 19, 2019, 01:12 PM IST
কংগ্রেসের ফরওয়ার্ড নীতির জন্যই আজ বেজিংয়ের দখলে আকসাই চিন, নেহরুকে তুলোধনা লাদাখের সংসদের

নিজস্ব প্রতিবেদন: সংসদে কাশ্মীরের ৩৭০ ধারা বিলোপ বিতর্কের পর সংসদের বাইরেও কংগ্রেসকে বিঁধলেন লাদাখের বিজেপি সাংসদ জাময়েন সেরিং নামগয়াল। শুধু তাই নয় লাদাখের একাংশ চিনে চলে যাওয়ার জন্য নেহরুর নীতিকেই দায়ি করলেন বিজেপি সাংসদ।

আরও পড়ুন-সোমবার থেকে রাজ্যজুড়ে শুরু ট্রাক ধর্মঘট, লাফিয়ে বাড়তে পারে জিনিসপত্রের দাম

রবিবার বিজেপি সাংসদ বলেন দেশের নিরাপত্তা দিকে থেকে লাদাখের ভূ-রাজনৈতিক গুরুত্বের কথা গুরুত্বই দেয়নি কংগ্রেস। এর জন্যই ডেমচক সেক্টরে ঢুকে পড়েছে চিন।

উল্লেখ্য, লোকসভা ৩৭০ ধারা বিলোপ বিতর্কে দেশের নজর কাড়েন জাময়েন সেরিং নামগয়াল। চাঁচাছোলা ভাষায় তিনি সাফ জানান, লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চলের মর্যাদা দেওয়া দাবি বহু পুরনো। সেখানকার মানুষ চান গত কয়েক দশক ধরে সেখানকার মানুষকে দিল্লি যেভাবে অবহেলা করেছে তা মিটতে পারে এটিকে কেন্দ্রশাসিত অঞ্চলের মর্যদা দিলে। এতে কাশ্মীরের মানুষের কোনও ক্ষতি হবে না। ক্ষতি হবে একমাত্র সেখানকার ২টি পরিবারের। একটি তহল আবদুল্লা পরিবার এবং অন্যটি হল মুফতি পরিবার। কাশ্মীরে কেন্দ্রের তোষণের রাজনীতির জন্যই পরিস্থিতি এতটা খারাপ হয়েছে।

আরও পড়ুন-যুবতীর উপর কাঁচি হাতে হামলা যুবকের, বেলুড় স্টেশনে নিত্যযাত্রীদের চোখের সামনে ভয়ঙ্কর ঘটনা!

লাদাখে চিনের ঢুকে পড়ার পেছনে জওহরলাল নেহরুকেই কাঠগড়ায় তোলেন জাময়েন সেরিং নামগয়াল। তিনি বলেন, নেহরুর ফরওয়ার্ড পলিসির জন্যই তারা আমাদের সীমানায় ঢুকে পড়ার সুযোগ পেয়েছিল। নেহরুর নীতি ছিল আমরা ধীরে ধীরে চিনের দিকে এগিয়ে যাবষ কিন্তু কার্যক্ষেত্রে দেখা যায় তা ব্যকওয়ার্ড পলিসি হয়ে দাঁড়িয়েছে। ওরা আমাদের দিকে ঢুকে এসেছে। আর আমরা পিছিয়ে এসেছি। এই জন্যই আকসাই চিন এখন চিনের দখলে।