Kashmiri Pandits: জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা রদের পর উপত্যকা ছেড়েছেন কতজন কাশ্মীরি পণ্ডিত, জানাল কেন্দ্র

বুধবার সংসদে সরকার জানিয়েছে, ২০১৮ সালে জম্মু ও কাশ্মীরে জঙ্গি হামলা হয়েছিল ৪১৭টি। ২০২১ সালে তা কমে হয় ২২৯

Updated By: Jul 20, 2022, 09:37 PM IST
Kashmiri Pandits: জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা রদের পর উপত্যকা ছেড়েছেন কতজন কাশ্মীরি পণ্ডিত, জানাল কেন্দ্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জম্মু ও কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষাণার পাশাপাশি সেখানে চালু থাকা ৩৭০ ধারা রদ করে কেন্দ্র। সরকারের বক্তব্য ছিল এতে জম্মু ও কাশ্মীরের উন্নয়ন গতি পাবে। জঙ্গি তত্পরতা কমবে। কিন্তু প্রশ্ন উঠেছিল ২০১৯ সালের ৫ অগাস্ট ৩৭০ ধারা রদের পর কাশ্মীরি পণ্ডিতদের উপত্যকা ছাড়া কি কমেছে? এনিয়ে আজ সংসদে বিবৃতি দিল কেন্দ্র সরকার।

সংসদে এনিয়ে কংগ্রেস নেতা দিগ্বিজয় সিংয়ে এক প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বলেন, সরকারের তথ্য বলছে ২০১৯ সালের ৫ অগাস্ট থেকে ২০২২ সালের ৯ জুলাই পর্যন্ত কোনও কাশ্মীরি পণ্ডিত উপত্যকা ছেড়ে চলে যাননি। তবে ওই সময়ের মধ্যে ৫ কাশ্মীরি পণ্ডিত ও শিখ ও হিন্দু ধর্মালম্বী মিলিয়ে ১৬ জন নিহত হয়েছেন। 

কাশ্মীরে কাশ্মীরি পণ্ডিত ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের বেছে বেছে খুন করা হচ্ছে বলে সরকারের বিরুদ্ধে উপত্যাকায় মিছিল বের হয়েছে। অভিযোগ উঠেছে সরকার কাশ্মীরি পণ্ডিতদের নিরাপত্তা দিতে ব্যর্থ। ওই ঘটনার পর এই প্রথম এনিয়ে মুখ খুলল কেন্দ্র।

বুধবার সংসদে সরকার জানিয়েছে, ২০১৮ সালে জম্মু ও কাশ্মীরে জঙ্গি হামলা হয়েছিল ৪১৭টি। ২০২১ সালে তা কমে হয় ২২৯। ২০১৯ সালের ৫ অগাস্ট থেকে ২০২২ সালের ১ জুলাই পর্যন্ত জঙ্গি হামলার প্রাণ হারিয়েছেন ২৪৬ জন। এদের মধ্যে ১২৮ নিরাপত্তা কর্মী, ১১৮ সাধারণ নাগরিক।  

আরও পড়ুন-হাইকোর্টের অনুমতির পরও বাতিল, একুশে জুলাই উলুবেড়িয়ায় হচ্ছে না শুভেন্দুর সভা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.