Perfume IED: তাজ্জব খোদ পুলিস, লস্কর জঙ্গির কাছ থেকে উদ্ধার ভয়ংকর 'পারফিউম আইইডি'

কী ধরনের কাজে ব্যবহার এই ধরনের আইইডি ব্য়বহার করে জঙ্গিরা? জম্মু ও কাশ্মীরের ডিজি বলেন, এটি একেবারেই নতুন। এর কাজই হল নিরাপরাধ মানুষদের টার্গেট করা, তাদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করা

Updated By: Feb 2, 2023, 05:23 PM IST
Perfume IED: তাজ্জব খোদ পুলিস, লস্কর জঙ্গির কাছ থেকে উদ্ধার ভয়ংকর 'পারফিউম আইইডি'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত ২১ জানুয়ারি জোড়া বিস্ফোরণে কেঁপে ওঠে জম্মু ও কাশ্মীরের নারওয়াল। সেই ঘটনা গ্রেফতার করা হয়েছে এক লস্কর জঙ্গিকে। সরকারি কর্মচারী ওই যুবককে গ্রেফতার করা তাজ্জব পুলিস। তার কাছ থেকে উদ্ধার হয়েছে 'পারফিউম আইইডি'। জম্মু-কাশ্মীরের এমন আইইডি উদ্ধারে বিভিন্ন ঘটনার তদন্তে নতুন করে ভাবতে হচ্ছে পুলিসকে।

আরও পড়ুন-সংকটে আদানি, তদন্তের দাবিতে সংসদে ধুন্ধুমার

সাংবাদিক সঙ্গে কথা প্রসঙ্গে জম্মু ও কাশ্মীরের ডিজি দিলবাগ সিং বলেন, টানা ১১ দিন কঠোর পরিশ্রম করে রেসাইয়ের বাসিন্দা আরিফ আহমেদকে গ্রেফতার করেছেন পুলিস। নরওয়ালের বিস্ফোরণের সঙ্গে সে জড়িত। লস্করের সক্রিয় সদস্য আরিফ একজন সরকারি কর্মী। রেসাইয়ের বাসিন্দা কাশিম নামে একজনের হয়ে সে কাজ করছিল। কাসিমের কাকা কামারদিন বর্তমানে পাকিস্তানের বাসিন্দা। সেও লস্করের সক্রিয় সদস্য। শাস্ত্রীনগর, কাটরা ও নারওয়ালে আইইডি বিস্ফোরণের সঙ্গে আরিফ জড়িত।

পারফিউম আইইডি আসলে কী? দিলবাগ সিং বলেন, এতদিন আমরা বিস্ফোরকের সঙ্গে আইইডি দেখেছি। স্টিকি বোম ও টাইমার ফিটেড আইইডি দেখেছি। কিন্তু আরিফের কাছ থেকে যে আইইডি উদ্ধার হয়েছে তা পারফিউম আইইডি। পারফিউম বোতলের মতো দেখতে এই আইইডি। কিন্তু তার মধ্যে থাকে বিস্ফোরক। এই ধরনের আইইডি আমাদের কাছে নতুন। বিশেষজ্ঞরা পরীক্ষা করে দেখছেন এই ধরনের আইইডি কতটা শক্তিশালী ও ক্ষতিকারক।

কী ধরনের কাজে ব্যবহার এই ধরনের আইইডি ব্য়বহার করে জঙ্গিরা? জম্মু ও কাশ্মীরের ডিজি বলেন, এটি একেবারেই নতুন। এর কাজই হল নিরাপরাধ মানুষদের টার্গেট করা, তাদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করা। আরিফের শুধু চাকরিই যাবে না, তার বিরুদ্ধে কড়া রিপোর্টও দেওয়া হবে। বিস্ফোরণের পর নিজের কাপড়, মোবাইল, সরকারি বহু নথি পুড়িয়ে ফেলেছে আরিফ। কিন্তু পুলিস বহু পরিশ্রম করে আরিফের কাছে পৌঁছতে পেরেছে।

ধৃত আরিফের সঙ্গে কী ধরনের যোগাযোগের সন্ধান পাওয়া গিয়েছে? ডিজি বলেন, সাধারণভাবে দেখা গিয়েছে কাশ্মীর থেকে যুবকরা এসে জম্মুতে কোনও নাশকতা করেছে। এনিয়ে আরও তদন্ত চলছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.