close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

বিজেপির কার্যকরী সভাপতি হলেন জেপি নাড্ডা

বিজেপি সূত্রে খবর, পরবর্তী সাংগঠনিক রদবদলের সময় সভাপতির দায়িত্ব পাবেন জেপি নাড্ডা।

Updated: Jun 17, 2019, 09:52 PM IST
বিজেপির কার্যকরী সভাপতি হলেন জেপি নাড্ডা

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় জনতা পার্টির কার্যকরী সভাপতি হলেন জগত্ প্রকাশ নাড্ডা। সোমবার বিজেপির সংসদীয় বোর্ডের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এখনও পর্যন্ত বিজেপির সভাপতি পদে থাকছেন অমিত শাহ।

২০১৪ সালে মোদী সরকার ক্ষমতায় আসার কয়েকমাস পর বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে বসেন অমিত শাহ। গত পাঁচ বছর ধরে তিনি দলের কাজকর্মই সামলে এসেছেন। তাঁর সভাপতিত্বেই গোটা দেশে একাধিক বিধানসভা নির্বাচনে জিতেছে বিজেপি।

আরও পড়ুন: তাপপ্রবাহের জেরে মৃত্যু আটকাতে গয়ায় জারি ১৪৪ ধারা

এমনকী, এবারের লোকসভা নির্বাচনেও বিজেপি অভূতপূর্ব সাফল্য পেয়েছে। ভোটে জিতেছেন অমিত শাহ নিজেও। গান্ধীনগরের সাংসদ হিসেবে তিনি এদিন লোকসভায় শপথ নিয়েছেন। সর্বোপরি অমিত শাহ এখন কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী।

ফলে সরকারের কাজে ব্যস্ততার মধ্যে দলে সময় বেশি দিতে পারবেন না। সেই কারণেই কার্যকরী সভাপতি করা হল জেপি নাড্ডাকে। এদিনের সিদ্ধান্ত নিয়ে এমনটাই জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

আরও পড়ুন: সংসদে শুরু সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশন, শপথ নিলেন মোদী-শাহ

প্রসঙ্গত, রাজনাথ সিং বিজেপির সর্বভারতীয় সভাপতি ছিলেন যখন, তখনই বিজেপি ফের কেন্দ্রের ক্ষমতা দখল করে। তার কয়েক মাস পর বিজেপিতে সাংগঠনিক নির্বাচন হয়। তখনই সভাপতি পদে বদল হয়। রাজনাথের জায়গায় অমিত শাহ সভাপতি হন।

বিজেপির একটি সূত্রের বক্তব্য, যেহেতু এক ব্যক্তি, এক পদ নীতি নিয়ে তারা চলে। তাই ২০১৪ সালে তত্কালীন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে সভাপতি পদ ছাড়তে হয়। এবারও অমিত শাহও হয়তো সেই নীতি মেনে দলের সভাপতি পদ ছাড়বেন।

আরও পড়ুন: ভারত জুড়ে ব্যাহত চিকিৎসা পরিষেবা, আজ থেকে কর্মবিরতিতে বসছে AIIMS

কিন্তু তার আগে এগিয়ে দেওয়া হল জেপি নড্ডাকে। কার্যকরী সভাপতি করে সংগঠনের অনেকটাই দেখার ভার তাঁর উপর দেওয়া হল। বিজেপি সূত্রে খবর, পরবর্তী সাংগঠনিক রদবদলের সময় সভাপতির দায়িত্ব পাবেন জেপি নাড্ডা।

Tags: