close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

তাপপ্রবাহের জেরে মৃত্যু আটকাতে গয়ায় জারি ১৪৪ ধারা

এখনও পর্যন্ত ১১৭ জনের মৃত্যু হয়েছে। 

Updated: Jun 17, 2019, 07:11 PM IST
তাপপ্রবাহের জেরে মৃত্যু আটকাতে গয়ায় জারি ১৪৪ ধারা

নিজস্ব প্রতিবেদন: তীব্র দাবদাহ চলছে বিহারে। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে এখনও পর্যন্ত ১১৭ জনের মৃত্যু হয়েছে। তার থেকে সাধারণ মানুষকে বাঁচাতে গয়া প্রশাসন ১৪৪ ধারা জারি করার সিদ্ধান্ত নিয়েছে। সোমবার থেকে এই ১৪৪ ধারা জারিও করা হয়েছে।

গয়ার জেলাশাসক অভিষেক সিংয়ের দফতর থেকে সাধারণ মানুষকে সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত বাড়িতেই থাকার পরামর্শ দেওয়া হয়েছে। একই সঙ্গে ওই সময়সীমার মধ্যে নির্মাণকাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: সংসদে শুরু সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশন, শপথ নিলেন মোদী-শাহ

একশো দিনের কাজও রোজ সকাল সাড়ে দশটার মধ্যে শেষ করে ফেলতে হবে। দিনের বেলায় কোনও প্রকাশ্য সভা করা যাবে না। ২২ জুন পর্যন্ত সরকারি স্কুলগুলিও বন্ধ রাখতে বলা হয়েছে।

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এই পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেন। মৃতের পরিবারদের আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছেন। রাজ্য সরকারের তরফেও সতর্কবার্তা জারি করা হয়েছে। তাপপ্রবাহ থেকে বাঁচতে দিনের বেলায় বাড়িতে থাকার পরামর্শ দিয়েছেন স্বয়ং কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন।

আরও পড়ুন: ভারত জুড়ে ব্যাহত চিকিৎসা পরিষেবা, আজ থেকে কর্মবিরতিতে বসছে AIIMS

প্রসঙ্গত, গত কয়েকদিনে বিহারের বিভিন্ন অংশের মানুষ তাপপ্রবাহের শিকার হয়েছেন। মুঙ্গেরে মাত্র ৪৮ ঘণ্টায় মারা গিয়েছেন পাঁচজন। ঔরঙ্গাবাদে ৬০ জনের মৃত্যু হয়েছে। গয়ায় এখনও পর্যন্ত তাপপ্রবাহে মৃতের সংখ্যা ৩৫।