নতুন রাজনৈতিক দল গড়লেন বহিষ্কৃত বিচারপতি সি এস কারনান

আদালত অবমাণনার দায়ে ২০১৭ সালের ২০ জুন কারনানকে কোয়েম্বাতুর থেকে গ্রেফতার করে সিআইডি। তাঁকে ৬ মাসের কারাদণ্ডের নিদের্শ দেয় সুপ্রিম কোর্ট।

Updated By: May 17, 2018, 06:18 PM IST
নতুন রাজনৈতিক দল গড়লেন বহিষ্কৃত বিচারপতি সি এস কারনান

নিজস্ব প্রতিবেদন : এবার নিজের রাজনৈতক দল গড়লেন কলকাতা হাইকোর্টের বিতর্কিত প্রাক্তন বিচারপতি চিন্নাস্বামী স্বামিনাথন কারনান। অ্যান্টি কোরাপশন ডাইনামিক পার্টি(এসিডিপি) নামে সদ্য়জাত রাজনৈতিক দলটি ২০১৯ লোকসভা নির্বাচনে অংশ নেবে বলে এদিন সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন কারনান। তবে এই দলে একটি অভিনবত্ব থাকছে। সেটি হল, নির্বাচনের সময় এসিডিপি-র প্রতিটি প্রার্থীই হবেন মহিলা। এমনকী বারাণসীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধেও এক মহিলা প্রার্থীকেই দাঁড় করাবেন কারনান।

আদালত অবমাণনার দায়ে ২০১৭ সালের ২০ জুন কারনানকে কোয়েম্বাতুর থেকে গ্রেফতার করে সিআইডি। তাঁকে ৬ মাসের কারাদণ্ডের নিদের্শ দেয় সুপ্রিম কোর্ট। স্বাধীন ভারতের ইতিহাসে তিনিই প্রথম বিচারপতি, পদে থাকাকালীন যার বিরুদ্ধে এভাবে মামলা দায়ের করা হয়। উল্লেখ্য, গ্রফতারি পরোয়ানা জারি হওয়ার পর কলকাতা ছেড়ে পালিয়ে গিয়েছিলেন কারনান। সুপ্রিম কোর্টের বিচারপতিদের বিরুদ্ধে বারবার স্বজনপোষণের অভিযোগ তুলেছিলেন কারনান। এই নিয়ে প্রধানমন্ত্রীর দফতরে চিঠিও লিখেছিলেন তিনি। এরপরই তাঁর বিরুদ্ধে মামলা রুজু হয়। মনে করা হচ্ছে সেই সময় নিজের দাবিকে প্রতিষ্ঠা করতে পেরেননি কারনান। এবার তাকেই সামনে রেখে দল করলেন তিনি।   

বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে তিনি বলেন, জেল থেকে মুক্ত হওয়ার পরই নতুন দল গড়ার ভাবনা শুরু হয়। কার্নানের কথায়, ''ভারতকে প্রকৃত দুর্নীতিমুক্ত করে তোলাই আমার একমাত্র লক্ষ্য। তাই নতুন দল গঠনের ভাবনা।'' সেই সঙ্গে সংখ্যালঘুদের উন্নয়নের জন্যও কাজ করবে কারনানের এই দল। অল্পদিনের মধ্যেই নির্বাচন কমিশনে গিয়ে এই নতুন দলকে নথিভূক্তি করবেন কারনান।

আরও পড়ুন- ইয়েদুরাপ্পা শপথ নিলেও, কর্ণাটকে নাটক অব্যহত

.