CPI-এ থেকে কাজ করতে পারছেন না, Congress-এ Kanhaiya? Rahul-র সঙ্গে সাক্ষাৎ

কানহাইয়া কুমারের (Kanhaiya Kumar) ঘনিষ্ঠমহল বলছে, সিপিআই-এ কাজ করতে পারছেন না তরুণ নেতা। দলে কোণঠাসা হচ্ছেন।

Updated By: Sep 16, 2021, 05:48 PM IST
CPI-এ থেকে কাজ করতে পারছেন না, Congress-এ Kanhaiya? Rahul-র সঙ্গে সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদন: কংগ্রেসে (Congress) যোগ দিতে চলেছেন জেএনইউ-র প্রাক্তন ছাত্র নেতা তথা সিপিআই নেতা কানহাইয়া কুমার (Kanhaiya Kumar)? কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীর (Rahul Gandhi) সঙ্গে তাঁর বৈঠক ঘিরে এহেন জল্পনা শুরু হয়েছে। সূত্রের খবর,গত দু'বছরে একাধিক তরুণ নেতা কংগ্রেস ছেড়েছেন। এই আবহে কানহাইয়ার মতো নেতাদের নিয়ে সেই শূন্যস্থান ভরাটের চেষ্টা করছেন রাহুল। 

কানহাইয়া কুমারের (Kanhaiya Kumar) ঘনিষ্ঠমহল বলছে, সিপিআই-এ কাজ করতে পারছেন না তরুণ নেতা। ক্রমশ কোণঠাসা হচ্ছেন। মঙ্গলবার রাহুল গান্ধীর (Rahul Gandhi) সঙ্গে কথা বলে কংগ্রেসে ঢোকার জমি তৈরি করলেন তিনি। কানহাইয়া-রাহুল সাক্ষাৎ নিয়ে সিপিআই-র সাধারণ সম্পাদক ডি রাজা (D Raja) বলেন,'চলতি মাসের শুরুতে আমাদের জাতীয় কর্মসমিতির বৈঠকে উপস্থিত ছিলেন কানহাইয়া। সেখানে বক্তব্যও রেখেছেন।' রাহুলের সঙ্গে তাঁর বৈঠক নিয়ে কানহাইয়ার (Kanhaiya Kumar) তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি। 

কংগ্রেস সূত্রের খবর, বিহারের রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চান কানহাইয়া কুমার (Kanhaiya Kumar)। ওদিকে, গত তিন দশক ধরে বিহারে অপ্রাসঙ্গিক হয়ে পড়েছে কংগ্রেস। গত বিধানসভা ভোটে সিপিআইএমএল ও আরজেডি-র সঙ্গে জোট করেও খারাপ ফল করেছে তারা। ৭০ আসনের মধ্যে সাকুল্যে ১৯টি তাদের ঝুলিতে এসেছে। এই প্রেক্ষাপটে কানহাইয়ার উচ্চাকাঙ্ক্ষাকে কাজে লাগিয়ে বিহারে দলকে মজবুত করার ভাবনা হাইকম্যান্ডের।           

অন্যদিকে, হাইকম্যান্ডের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন গুজরাটের নির্দল বিধায়ক জিগনেশ মেবানিও। গতবার গুজরাটের বাঁশকাঁথা জেলায় ভদগম আসনে তাঁর বিরুদ্ধে প্রার্থী দেয়নি কংগ্রেস।

কংগ্রেসের একটা অংশ মনে করছে, গত দু'বছরে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, সুস্মিতা দেব, জিতিন প্রসাদ ও প্রিয়াঙ্কা চতুর্বেদীর মতো নেতানেত্রীরা দল ছাড়ায় তরুণ মুখের সঙ্কট দেখা দিয়েছে। কানহাইয়া ও মেবানি আসলে লাভবান হবে কংগ্রেস। উত্তরপ্রদেশের পূর্বাঞ্চলে দলের প্রচারে কানহাইয়ার বাগ্মীতাকে কাজে লাগানো যাবে। আর একটা অংশের মতে, কানহাইয়ার অতীত কংগ্রেসের জন্য বোঝা হয়ে উঠবে। সিপিআই নেতা হিসেবেও তাঁর আচরণ নিয়ে প্রশ্ন উঠেছে। গতবছর পটনার অফিসে বিশৃঙ্খলার অভিযোগও ওঠে তাঁর বিরুদ্ধে। কানহাইয়াকে 'সেন্সর' করে সিপিআই।   

আরও পড়ুন-  Tamil Nadu: দ্বাদশের ফলেই ডাক্তারি পড়াশুনো, NEET বাতিলের বিল পাশ, বিরোধিতা BJP-র

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)