জেডিএস-কংগ্রেস জোটে ফাটল প্রকাশ্যে, কর্ণাটকে বাজেট পেশ নিয়ে চরমে কাজিয়া

সরকার গঠন নিয়ে কংগ্রেসের সঙ্গে সমস্যা ছিলই। এবার বাজেট পেশ করা নিয়ে কর্ণাটকে জেডিএস-কংগ্রেস জোট সরকারের ফাটল সামনে চলে এল। প্রকাশ্যেই সেকথা স্বীকার করে নিলেন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী।

Updated By: Jun 26, 2018, 03:27 PM IST
জেডিএস-কংগ্রেস জোটে ফাটল প্রকাশ্যে, কর্ণাটকে বাজেট পেশ নিয়ে চরমে কাজিয়া

নিজস্ব প্রতিবেদন: সরকার গঠন করা নিয়ে কংগ্রেসের সঙ্গে সমস্যা ছিলই। এবার বাজেট পেশ নিয়ে কর্ণাটকে জেডিএস-কংগ্রেস জোট সরকারের ফাটল সামনে চলে এল। প্রকাশ্যেই সেকথা স্বীকার করে নিলেন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী।

মুখ্যমন্ত্রী কুমারস্বামী সংবাদ মাধ্যমে মন্তব্য করেছেন, ‘সরকারের কিছু মন্ত্রী-বিধায়ক গোঁ ধরেছেন, লোকসভা নির্বাচনের পরই রাজ্য বাজেট পেশ করা হোক। এনিয়েই সমস্যা তৈরি হয়েছে।’ বাজেট পেশ করা নিয়ে ক্ষুব্ধ রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়াও। আগামী ৫ জুলাই রাজ্য বিধানসভা বাজেট পেশ করার কথা। তার আগেই এনিয়ে প্রবল চাপে পড়ে গিয়েছেন কুমারস্বামী।

আরও পড়ুন-রাতভর বৃষ্টিতে নাকাল শহর! একাধিক রাস্তায় কোমর সমান জল, বিপত্তি মেট্রো স্টেশনও

বাজেট পেশ করা নিয়ে অনিশ্চয়তা এতটাই ‌যে কুমারস্বামী প্রকাশ্যেই এনিয়ে অনেক কথা বলতে শুরু করেছেন। সংবাদ সংবাদ সংস্থা পিটিআই-য়ের খবর অনু‌যায়ী কর্ণটাকের মুখ্যমন্ত্রী আশঙ্কা প্রকাশ করেছেন, বাজেট পেশ করা হবে কিনা তা নিয়ে কথাবার্তা চলছে। জোট সরকারের কিছু লোক রয়েছেন ‌যাঁরা বাজেট নিয়ে গোলমাল তৈরি করার চেষ্টা করছেন।

আরও পড়ুন-বন্ধুর স্ত্রীকে কটাক্ষ, আড্ডার মধ্যেই যুবককে কোপ

উল্লেখ্য, রাজ্যে চাষীদের বিপুল পরিমাণ ঋণ মকুব করার দেওয়ার কথা আগেই বলেছেন কুমারস্বামী। রাজ্যের কোঅপারেটিভ ব্যাঙ্ক থেকে চাষীরা ১০ হাজার কোটি টাকা ঋণ নিয়ে বসে রয়েছেন। সুদ সহ ওই ঋণ মকুব করে দেওয়ার পক্ষে বহুদিন ধরেই জোর সওয়াল করে আসছেন কুমারস্বামী। দলেই এনিয়ে প্রবল বিরোধিতা শুরু হয়েছে। বাজেট পেশ নিয়ে সমস্যা খানিকটা সেকারণেই বলে মনে করছে রাজনৈতিক মহল।

.