Karnataka Opinion Poll On Zee: কর্ণাটকে এবার কার দিকে ঝুঁকছে আমজনতা, কী বলছে জি নিউজের পাক নির্বাচনী সমীক্ষা?

Karnataka Opinion Poll On Zee: ভোটের ফলাফল যদি শেষপর্যন্ত বিজেপির সঙ্গে বিরোধীদের জোর টক্করে দাঁড়িয়ে যায় তাহলে ফের জোট হবে পারে কংগ্রেস ও জেডিএসের। তবে বিজেপি সূত্রে খবর জেডিএসকেও জোট সঙ্গী হিসবে বেছে নিতে পারে বিজেপিও

Updated By: May 7, 2023, 10:43 PM IST
Karnataka Opinion Poll On Zee: কর্ণাটকে এবার কার দিকে ঝুঁকছে আমজনতা, কী বলছে জি নিউজের পাক নির্বাচনী সমীক্ষা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কর্ণাটক বিধানসভা নির্বাচন বিজেপির কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। একইসঙ্গে রাজ্যে কংগ্রেস ও জনতা দল সেকুলারের জন্যও এই নির্বাচন এক অ্য়াসিড টেস্ট। আগামী বুধবার ভোট নেওয়া হবে কর্ণাটকে। তার আগে কী বলছে প্রাক নির্বাচনী সমীক্ষা?  জি নিউজ ও ম্য়াট্রিজের প্রাক নির্বাচনী সমীক্ষা অনুযায়ী পাল্লা ভারী বিজেপির দিকে। তারপরেই রয়েছে কংগ্রেস ও জেডিএস।

আরও পড়ুন-কালো টাকা সাদা করতে ভুয়ো লোন কারসাজি অনুব্রতর, ইডির চার্জশিটে চাঞ্চল্যকর তথ্য

জি নিউজ ও ম্যাট্রিজের ওই সমীক্ষা অনুয়ায়ী সরকার গড়ার পথে এগিয়ে রয়েছে গেরুয়া শিবির। ২২৬ আসনের কর্ণাটক বিধানসভায় ম্যাজিক ফিগার ১১৪। 

বিজেপি পেতে পারে ১০৩-১১৮টি আসন।

কংগ্রেস পেতে পারে ৮২-৯৭ আসন

জেডিএস-২৮-৩৩ আসন

অন্যান্যরা ১-৪ আসন।

আসনের দিকে থেকে বিজেপিকে এগিয়ে রাখছে জি নিউজ-ম্য়াট্রিজের সমীক্ষা। কিন্তু কে কত শতাংশ ভোট পাবে? সমীক্ষা অনুযায়ী-

বিজেপি পেতে পারে ৪২ শতাংশ ভোট।

কংগ্রেস পেতে পারে ৪১ শতাংশ ভোট

জেডিএস-১৪ শতাংশ ভোট।

অন্যান্যরা-৩ শতাংশ ভোট।

সমীক্ষা অনুযায়ী ভোট শতাংশের হারে বিজেপি ঘাড়ে শ্বাস ফেলছে কংগ্রেস। কিন্তু ওই ১ শতাংশ বেশি ভোটেই অনকেটা তফাত করে দিতে পারে। 

অন্যদিকে, প্রাক্ নির্বাচনী সমীক্ষায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রচারকে বেশ গুরুত্ব দেওয়া হচ্ছে। মনে করা হচ্ছে মোদীর প্রচার ঝড়ে গেরুয়া শিবিরের পালে জোর হাওয়া দেবে। অন্যদিকে রাহুল গান্ধীর ভারত জাগায় যাত্রা সাড়া জাগালেও ভোটের বাক্সে তার খুবই কম প্রভাব ফেলবে। ভোটে জিতলে বর্তমানে বিজেপির মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই বিজেপির মুখ্যমন্ত্রী হতে পারেন। অন্যদিকে, কংগ্রেস পছন্দ সিদ্দারামাইয়া। পাশাপাশি কুমারস্বামীই জিডিএসের পছন্দের মুখ্মন্ত্রী। রাজ্যের ২৮ শতাংশ মানুষ বোম্মাইকে মুখ্যমন্ত্রী হিসেবে দেখতে চান। পাশাপাশি সিদ্দারামাইয়াকে চান ২৪ শতাংশ মানুষ। 

এদিকে, ভোটের ফলাফল যদি শেষপর্যন্ত বিজেপির সঙ্গে বিরোধীদের জোর টক্করে দাঁড়িয়ে যায় তাহলে ফের জোট হবে পারে কংগ্রেস ও জেডিএসের। তবে বিজেপি সূত্রে খবর জেডিএসকেও জোট সঙ্গী হিসবে বেছে নিতে পারে বিজেপিও। গোরুয়া শবিরের ৫৪ শতাংশ মানুষ জোট সঙ্গী হিসেবে জেডিএসকে পছন্দ করছেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.