করুণানিধিকে চোখের জলে বিদায় জানাল দ্রাবিড়ভূম, রাজনৈতিকগুরুর পাশে সমাধিস্থ কলাইগনার

রাজনৈতিক গুরু আন্নাদুরাইয়ের সমাধির পাশে সমাধিস্থ করা হল করুণানিধিকে।

Updated By: Aug 8, 2018, 09:47 PM IST
করুণানিধিকে চোখের জলে বিদায় জানাল দ্রাবিড়ভূম, রাজনৈতিকগুরুর পাশে সমাধিস্থ কলাইগনার

নিজস্ব প্রতিবেদন: রাজনীতির লড়াইয়ে তাঁরা ছিলেন যুযুধান। সহাবস্থান এনে দিল মৃত্যু। চেন্নাইয়ের মেরিনা সমুদ্রসৈকতে জয়ললিতার পাশেই সমাধিস্থ হলেন করুণানিধি। তাঁর একপাশে রাজনৈতিক গুরু আন্নাদুরাই, অন্যপাশে জয়ললিতা। বুধবার সূর্য ওঠা থেকে শুরু করে দিনভর তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রীকে শেষ শ্রদ্ধা জানান লাখো মানুষ। মেরিনা সমুদ্র সৈকতে করুণার কফিন যখন নেমে গেল মাটির নীচে তখন সূর্য অস্তাচলে। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তিন বাহিনীর শেষ অভিবাদনে চিরঘুমের দেশে পাড়ি দিলেন কলাইগনার।

তামিলনাড়ুর পাঁচ বারের মুখ্যমন্ত্রীকে ভালবেসে কলাইগনার ও আন্না বলে ডাকতেন সমর্থকরা। বুধবার কাকভোরে চেন্নাইয়ের গোপালাপুরমের বাড়ি থেকে রাজাজি হলে নিয়ে যাওয়া হয় করুণানিধির দেহ। দিনভর সেখানে প্রয়াত নেতাকে শ্রদ্ধা জানান অগণিত মানুষ। এদিন সকাল থেকে দেশের সবকটি রাজনৈতিক দলের নেতানেত্রীরা ছুটে গিয়েছেন চেন্নাইয়ে। তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রীকে শেষ শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজাজি হলে করুণানিধির কফিনে ফুল দিয়ে মাথা ঠেকিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। এরপর কানিমোঝি ও স্ট্যালিনের সঙ্গে কথা বলেন।করুণানিধিকে শেষ শ্রদ্ধা জানান রাহুল গান্ধী, প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়া, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু, তামিল সুপারস্টার রজনীকান্ত, কমল হাসান প্রমুখ। এরাজ্য থেকে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। 

তিরিশ বছর আগে করুণানিধির লেখা শোভিত হয়েছে তাঁর কাসকেটে। টুইটারে করুণানিধির পুত্র এমকে স্টালিন বাবাকে নিয়ে লেখেন, ''তিরিশ বছর আগে তুমি চেয়েছিল, তোমার সমাধিতে লেখা থাকবে, বিশ্রাম ছাড়াই যিনি কঠোর পরিশ্রম করেছেন, তিনি শায়িত রয়েছেন এখানে।''    

মেরিনা সমুদ্রসৈকতে করুণানিধির সমাধি নিয়ে আপত্তি জানিয়েছিল তামিলনাড়ু সরকার। তা নিয়ে একপ্রস্ত রাজনীতিও হয়। রাজ্যের বেশ কয়েক জায়গায় ভাঙচুর করেন ডিএমকে সমর্থকরা। তবে রাজ্য সরকারের নির্দেশ খারিজ করে মেরিনা সমুদ্রসৈকতে করুণানিধির দেহ সমাহিত করার অনুমতি দেয় মাদ্রাজ হাইকোর্ট। ডিএমকে জানায়, ৬ ফুট জমি নিতে অস্বীকার করে রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করেছে এআইডিএমকে। প্রসঙ্গত, এই মেরিনা সমুদ্র সৈকতেই শেষকৃত্য হয়েছিল এমজিআরের। ২০১৬ সালের ডিসেম্বরে সেখানেই সমাধিস্থ করা হয় তামিল রাজনীতির ‘আম্মা’ জয়ললিতা-কেও। নিজের রাজনৈতিক প্রতিপক্ষের পাশেই সমাহিত হলেন করুণানিধি।      

এদিন ভিড়ের মধ্যে অঘটনও ঘটেছে। করুণাকে শেষ শ্রদ্ধা জানাতে গিয়ে ব্যারিকেড ভেঙে পদপিষ্ট হয়ে মৃত্যু হয়েছে ২ জনের। আহত হয়েছেন প্রায় তিরিশ। বিশৃঙ্খলার মোকাবিলায় লাঠি চালায় পুলিস। স্ট্যালিন ভক্তদের শান্ত হতে অনুরোধ জানালে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। 

আরও পড়ুন- নবীনকে ফোন করে ডেপুটি চেয়ারম্যান নির্বাচনে জয় নিশ্চিত করলেন মোদী? 

          

 

          

 

.