Farooq Abdullah| Gaza: 'কাশ্মীরের পরিস্থিতিও গাজার মতো হবে যদি.....' ফের সরব ফারুক আবদুল্লা

Farooq Abdullah| Gaza: আলোচনার মাধ্যমে আমরা কাশ্মীর সমস্যার সমাধান করছি না কেন? প্রশ্ন তুলেছেন ফারুক। পাল্টা বলল বিজেপি

Updated By: Dec 26, 2023, 04:19 PM IST
Farooq Abdullah| Gaza: 'কাশ্মীরের পরিস্থিতিও গাজার মতো হবে যদি.....' ফের সরব ফারুক আবদুল্লা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কাশ্মীর ইস্যু একান্তই ভারতের বিষয়। সেখানে অন্য কোনও দেশের হস্তক্ষেপ বরদাস্ত করা হবে না। এমনটাই বারবার বলে আসছে ভারত। এবার এনিয়ে বিতর্কিত মন্তব্য করলেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা। ন্যাশনাল কন্ফারেন্সের প্রধান মঙ্গলবার বলেন, কথাবার্তা বলে যদি আমরা কাশ্মীর সমস্যার সমাধান না করি তাহলে কাশ্মীরের পরিস্থিতি গাজা বা প্যালেস্টাইনের মতো হবে। জঙ্গি হামলায় ৫ জওয়ানের মৃত্যু ও পুঞ্চে ৩ সাধারণ নাগরিকের মৃত্যুর পর এমন মন্তব্য করলেন ফারুক আবদুল্লা।

আরও পড়ুন-চুক্তিভিত্তিক কাজের দিন শেষ, রাজ্যের ৪ লাখ শিক্ষককে স্থায়ী করতে চলেছে বিহার সরকার

কাশ্মীর সম্পর্কে প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর নীতির কথা মনে করিয়ে দিয়ে ফারুক আবদুল্লা বলেন, অটল বিহারী বাজপেয়ী বলতেন আমরা বন্ধু বদল করতে পারি কিন্তু প্রতিবেশী বদলাতে পারি না। প্রতিবেশীর সঙ্গে আমাদের ভালো সম্পর্ক থাকলে দুজনেরই উন্নতি হবে। প্রধানমন্ত্রী মোদীও বলছেন যুদ্ধ কোনও সমাধান নয়। সমস্যার সমাধান আলোচনার মাধ্যমে করতে হবে।

আলোচনা কার সঙ্গে? ফারুক আবদুল্লা বলেন, নওয়াজ শরিফ পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চলেছেন। পাকিস্তানের বক্তব্য হল কাশ্মীর নিয়ে আলোচনায় তারা রাজি। কিন্তু আমরা রাজি নই কেন? আলোচনার মাধ্যমে যদি আমরা সমাধান না খুঁজি তাহলে আমাদের দশাও গাজা বা প্য়ালেস্টাইনের মতো হবে। সেখানে বোমা পড়বে।

ফারুক আবদুল্লার ওই মন্তব্যর পর সরব বিজেপি। দলের নেতা ডা হিনা শফি ভাট বলেন, ফারুক সাহেবের জানা উচিত এই সরকার কখনওই পাকিস্তানের কাছে মাথা নত করবে না। আমরা চেষ্টা করেছি। কিন্তু তারা বারবার আমাদের পেছন থেকে ছুরি মেরেছে।

কেন্দ্রের দাবি, ২০১৯ সালে জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা রদ করার পর সেখানে স্বাভাবিক পরিস্থিতি ফিরেছে। এনিয়ে শনিবার ফারুক আবদুল্লা বলেন, চিত্কার করে কাশ্মীর স্বাভাবিক হয়ে যাওয়ার কথা বললে বা ট্যুরিস্টরা আসছে বললে কাশ্মীরে শান্তি ফিরবে না। কিন্তু সন্ত্রাসবাস শেষ হয়ে যায়নি। শেষও হবে না যতক্ষণ পর্যন্ত এর শিকড়ে যাওয়া যাবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.