নিজস্ব প্রতিবেদন: জঙ্গিদের আর্থিক সাহায্যের মামলায় দোষী সাব্যস্ত কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিককে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল দিল্লির আদালত। ইউএপিএ আইনে ইয়াসিনের বিরুদ্ধে আনা অভিযোগের ভিত্তিতে ইয়াসিন মালিকের মৃত্যদণ্ডের দাবি করেছিল এনআইএ। শেষপর্যন্ত যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দেয় আদালত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বুধবার ইয়াসিন মালিক আদালতে বলেন, 'কাশ্মীরে বুরহান ওয়ানির হত্যার ৩০ মিনিটের মধ্যে আমাকে গ্রেফতার করা হয়। অটল বিহারী বাজপেয়ী আমাকে পাসপোর্ট দিয়েছিলেন। তার জোরেই আমি যে কোনও মন্তব্য করতে পারি। আমি কোনও ক্রিমিনাল নই।'



রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোণার অভিযোগ এনে ইয়াসিন মালিকের ফাঁসির দাবি করেছিল এনআইএ। ফাঁসি না হলেও ওই অভিযোগে ন্যূনতম শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড। আদালতে ইয়াসিন মালিক দাবি করেন, ১৯৮৪ সালের পর অস্ত্র ছেড়ে দিয়েছেন তিনি। তার পর থেকে তিনি অহিংস রাজনীতির পথেই রয়েছেন। দেশের ৭ প্রধানমন্ত্রীর সময়ে তিনি রাজনীতি করেছেন। ভারতের গোয়েন্দা সংস্থা প্রমাণ করুক কোনও হিংসার বা জঙ্গি কার্যকলাপের সঙ্গে জড়িত কিনা! রাজনীতি থেকে অবসর নেব, মৃত্যুদণ্ডও মাথা পেতে নেব।



দিল্লির আদালতে যখন ইয়াসিন মালিকের সাজা ঘোষণার প্রস্তুতি চলছে সেইসব কাশ্মীরের বিভিন্ন জায়গায় পাথর ছোঁড়া ঘটনা ঘটে। শ্রীনগরের বিভিন্ন এলাকাতেই দোকানপাট বন্ধ হয়ে যায়। পরিস্থিতি বুঝে সেনা তত্পরতা বেড়ে যায় শ্রীনগর সহ গোটা উপত্যকায়।  


ইয়াসিন মালিকের বিরুদ্ধে কী অভিযোগ


কাশ্মীরি পণ্ডিতদের উপত্যকা থেকে বিতাড়ন।


ভারতীয় বায়ুসেনার কয়েকজন অফিসারকে হত্য়া।


উপত্যকায় জঙ্গি কার্যকালপে মদত।


জঙ্গিদের আর্থিক মদত।


আরও পড়ুন-সুপ্রিম কোর্টে 'ধাক্কা' পার্থ চ্যাটার্জির


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)