শিকলে বাঁধা এক হাতি মানুষকে শিখিয়ে গেল, মানবিকতা কাকে বলে! দেখুন Video

আরও একবার একটি পশুই মানুষকে মানবিকতার পাঠ পড়িয়ে গেল। 

Updated By: Feb 27, 2021, 02:16 PM IST
শিকলে বাঁধা এক হাতি মানুষকে শিখিয়ে গেল, মানবিকতা কাকে বলে! দেখুন Video

নিজস্ব প্রতিবেদন- মানুষই উন্নত জীব। সত্যি কি তাই! উন্নত হলেই কি অনুন্নতদের শিকলে বেঁধে রাখতে হয়! বোধ ও বুদ্ধি বেশি থাকলেই কি অন্যদের নিজের মনোরঞ্জনে কাজে লাগানোর অধিকার পাওয়া যায়! পশুদের থেকে অনেক বেশি বুদ্ধি মানুষের। কিন্তু মনুষ্যত্ব! সেটা কি পশুদের থেকে মানুষের সত্য়ি বেশি! এমন তো কতবার হয়েছে, অসভ্য পশুই মানুষকে মানবিকতার পাঠ পড়িয়েছে। কতবার যে মানুষ অমানবিকতার নজির গড়েছে তারও সঠিক সংখ্যা বলা মুশকিল। তবে আরও একবার একটি পশুই মানুষকে মানবিকতার পাঠ পড়িয়ে গেল। একটি Video দেখলে আপনিও সেটা মেনে নেবেন হয়তো।

IFS সুশান্ত নন্দা একটি ভিডিয়ো শেয়ার করেছেন। সেখানে শিকলে বাঁধা এক হাতি মানুষকে মানবিকতা শিখিয়ে গেল। সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, রাস্তার মাঝে পড়ে রয়েছে একটি কুকুর। হয়তো দুর্ঘটনার শিকার হয়েছে সেটি। কুকুরটি মৃত বলেই ধরে নেওয়া যায়। সেই মৃত কুকুরের দেহের উপর দিয়েই গাড়ি চলে যাচ্ছে। কোনও গাড়ি হয়তো পাশ কাটাচ্ছে। আর সেই হাতিটিকে তাঁর মাহুত সেই রাস্তা দিয়েই নিয়ে যাচ্ছিল। তখন রাস্তায় পড়ে থাকা কুকুরের মৃতদেহ দেখে সেটিকে পাশ কাটিয়ে গেল হাতিটি। সেই হাতি যাকে শিকলে বেঁধে রেখেছে মানুষ। তাঁর মানবিকতার এই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

আরও পড়ুন-  রাতারাতি কোটিপতি! ১০০ টাকা খরচ করে ১ কোটির মালকিন গৃহবধূ

বন বিভাগের কর্মী সুশান্ত নন্দা আর্জি জানিয়েছেন, এই বিশ্বের প্রতিটি পশু-পাখিকে যেন শিকল ও খাঁচা থেকে মুক্ত করে দেওয়া হয়। কিন্তু আমরা কি আর তাঁর কথা শুনব! বাড়িতে খাঁচা বন্দি পাখি রেখে নিজেদের পাখিপ্রেমী বলে জাহির করব না! আমরা কি শিকলে হাতি, কুকুর বা অন্য পশুদের বেঁধে রেখে নিজেদের শ্রেষ্ঠ ও সর্বোত্তম বলে দম্ভ করব না! আমরা কি মানুষের মতো আচরণ করতে পারব! বলা মুশকিল।