ভোট কেন্দ্র বৃদ্ধি, ৮ দফা থেকে ৪ পর্যবেক্ষক, অবাধ ভোটের লক্ষ্যে দাওয়াই কমিশনের

র্যাপ্ত আধা সামরিক বাহিনী মোতায়েন থাকবে বলেও জানিয়েছে নির্বাচন কমিশন। 

Updated By: Feb 26, 2021, 10:11 PM IST
ভোট কেন্দ্র বৃদ্ধি, ৮ দফা থেকে ৪ পর্যবেক্ষক, অবাধ ভোটের লক্ষ্যে দাওয়াই কমিশনের

নিজস্ব প্রতিবেদন: বাংলায় সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে ৮ দফায় ভোটের ঘোষণা করেছে কমিশন। এর পাশাপাশি রাজ্যে পাঠানো হচ্ছে ৪ পর্যবেক্ষক। বাড়ছে ভোট কেন্দ্রের সংখ্যাও। শুধু বাংলার জন্যে না হলেও একইসঙ্গে হিংসাপ্রবণ বুথগুলিতে পর্যাপ্ত আধা সামরিক বাহিনী মোতায়েন থাকবে বলেও জানিয়ে দিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা। 

এদিন মুখ্য নির্বাচন কমিশনার বলেন, 'পশ্চিমবঙ্গে পুলিশ পর্যবেক্ষকের দায়িত্বে থাকবেন বিবেক দুবে ও মৃণালকান্তি দাস।' ২০১৯ সালে বিবেক পশ্চিমবঙ্গে পর্যবেক্ষকের দায়িত্বে ছিলেন। সেই প্রসঙ্গ টেনে তাঁর নিরপেক্ষতা নিয়ে এ দিন সংশয় প্রকাশ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মৃণালকান্তি দাস ছিলেন ত্রিপুরার পুলিস পর্যবেক্ষক। দুই পুলিস পর্যবেক্ষক ছাড়াও রয়েছেন বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক ও ব্যয় পর্যবেক্ষক বি মুরলীকুমার।     

এর পাশাপাশি আধা সামরিক বাহিনীও থাকবে বলে জানিয়ে দিয়েছেন সুনীল আরোরা। তবে আলাদা করে বাংলার উল্লেখ নেই। তিনি বলেন,'স্পর্শকাতর বুথে থাকবে পর্যাপ্ত বাহিনী।' আরও একটা বিষয় লক্ষণীয়, পশ্চিমবঙ্গে বাড়ছে ভোটকেন্দ্রের সংখ্যাও। ২০১৬ সালে পশ্চিমবঙ্গে পোলিং স্টেশন ছিল ৭৬,৪১৩। তা বেড়ে হয়েছে ১০১,৯১৬। ফলে, ভোট কেন্দ্র বেড়েছে ৩১.৬৫%। 

আরও পড়ুন- আপনার কাজকে অনুসরণ করা উচিত অন্যদেশগুলির, Modi-র প্রশংসায় WHO প্রধান