মহাবলীপুরমের জনপ্রিয়তম ট্যুরিস্ট স্পট কিনা এই আশ্চর্য পাথর!

তামিলনাডুর মহাবলীপুরমের অন্যতম জনপ্রিয় ট্যুরিস্ট স্পট কিনা এক আশ্চর্য পাথর! কৃষ্ণাজ বাটারবল নামে পরিচিত এই বিশাল পাথরটা আশ্চর্য ব্যালান্সে দাঁড়িয়ে রয়েছে বছরের পর বছর ধরে। ৫ মিটার ব্যাসের এই পাথরকে ঘিরে স্থানীয়দের লোকগাঁথার শেষ নেই। মধ্যাকর্ষণের যাবতীয় নিয়মকে কলা দেখিয়ে সে অবিচল দাঁড়িয়ে থাকে, গড়িয়ে পড়ে না কিছুতেই। অথচ তাকে দেখলেই মনে হয়, এই বুঝি সে গড়িয়ে পড়ল। কিন্তু পড়ে না!

Updated By: Sep 20, 2016, 02:19 PM IST
মহাবলীপুরমের জনপ্রিয়তম ট্যুরিস্ট স্পট কিনা এই আশ্চর্য পাথর!

ওয়েব ডেস্ক: তামিলনাডুর মহাবলীপুরমের অন্যতম জনপ্রিয় ট্যুরিস্ট স্পট কিনা এক আশ্চর্য পাথর! কৃষ্ণাজ বাটারবল নামে পরিচিত এই বিশাল পাথরটা আশ্চর্য ব্যালান্সে দাঁড়িয়ে রয়েছে বছরের পর বছর ধরে। ৫ মিটার ব্যাসের এই পাথরকে ঘিরে স্থানীয়দের লোকগাঁথার শেষ নেই। মধ্যাকর্ষণের যাবতীয় নিয়মকে কলা দেখিয়ে সে অবিচল দাঁড়িয়ে থাকে, গড়িয়ে পড়ে না কিছুতেই। অথচ তাকে দেখলেই মনে হয়, এই বুঝি সে গড়িয়ে পড়ল। কিন্তু পড়ে না!

আরও পড়ুন যে তিন নেতাদের কারণে সবথেকে বেশি মানুষ মারা যাচ্ছে রোজ

গোলাকৃতি সুবিশাল এই ঝুলন্ত পাথরের নাম তাই লোকমুখে হয়ে দাঁড়িয়েছে, কৃষ্ণের ননীর তাল। তামিল ভাষায় এই পাথরকে ডাকা হয় ভনিরাই কাল নামে। যার মানে আকাশ দেবতার পাথর। ঝুলন্ত পাথর পৃথিবীতে কম নেই। কিন্তু এতটা গোলাকৃতি ঝুলন্ত পাথর সত্যিই বিরল। বিশেষজ্ঞরা বহুকাল ধরেই পাথরটিকে পরীক্ষা করে এসেছেন। তাঁদের মতে,  এমন আকৃতিই প্রাথমিকভাবে একটা রহস্যের ব্যাপার। বিশ্বের অন্যত্র এই ধরনের যে পাথরগুলো রয়েছে, তার কোনওটাই এত বড় নয়।

আরও পড়ুন  গল্ফার শর্মিলা নিকোলেট

.