কুলভূষণকে ভারতীয় কূটনীতিকদের সঙ্গে দেখা করতে দেবে পাকিস্তান, পাবেন আইনি সহায়তাও

আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে জোর ধাক্কা খায় পাকিস্তান। প্রাক্তন নৌসেনা আধিকারিক কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড রদ করে আদালত

Updated By: Jul 19, 2019, 07:48 AM IST
কুলভূষণকে ভারতীয় কূটনীতিকদের সঙ্গে দেখা করতে দেবে পাকিস্তান, পাবেন আইনি সহায়তাও

নিজস্ব প্রতিবেদন: চরবৃত্তির দায়ে পাকিস্তানে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত কুলভূষণ যাদবকে দেশে ফেরানোর প্রক্রিয়া খুব একটা সহজ নয়। তবে আন্তর্জাতিক ন্যায়বিচার আজালতের রায়ে কিছুটা স্বস্তিতে দেশবাসী।

আরও পড়ুন-বন্যায় বিপন্ন! ভাইরাল এই ছবিতে ফুটে উঠল রয়্যাল বেঙ্গল টাইগারের যন্ত্রণা    

বুধবারই কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড আপাতত রদ করেছে হেগ-এর আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত। এখন তাঁর মৃত্যদণ্ডের আদেশ পুনর্বিবেচনা হবে পাক আদালতেই। এর মধ্যেই কুলভূষণের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের দেখা করতে দেওয়া হবে। পাশাপাশি, আইনি সহায়তাও নিতে পারবেন তিনি। এমনটাই ঘোষণা করেছে পাকিস্তান।

পাক বিদেশ মন্ত্রক থেকে এক বিবৃতিতে জানানে হয়েছে, দায়িত্বশীল দেশ হিসেবে পাকিস্তান কুলভূষণ যাদবের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের দেখা করতে দেবে। এর জন্য প্রয়োজনীয় প্রক্রিয়া শুরু করা হয়েছে। পাশাপাশি আইনি সহায়তাও পাবেন কূলভূষণ।

উল্লেখ্য, বুধবার আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে জোর ধাক্কা খায় পাকিস্তান। প্রাক্তন নৌসেনা আধিকারিক কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড রদ করে আদালত। তবে ভারতের উদ্বেগের কারণ হল, কুলভূষণকে নির্দোষ বলে ঘোষণা ও তাঁকে নিরাপদে দেশে ফেরানোর দাবি করেছিল ভারত। আদালতে তা খারিজ হয়েছে। এখন কুলভূষণের বিচার হবে পাক আইনেই।

আরও পড়ুন-রাজ্যে বেকারত্ব কমেছে ৪০%, বানতলায় কর্মদিগন্তে ৫ লক্ষের চাকরি: মমতা

উল্লেখ্য পাক সেনার দাবি ২০১৬ সালে তারা বালোচিস্তান থেকে কুলভূষণকে গ্রেফতার করে চরবৃত্তির দায়ে। ওই বছর ২৫ মার্চ তা ভারতকে জানানো হয়। তবে ভারতের দাবি, ব্যবসার কাজে ইরানে গিয়েছিলেন কুলভূষণ। সেখান থেকে অপহরণ করা হয় কুলভূষণকে।

.