সুপারস্প্রেডার কুম্ভ মেলা? একদিনে করোনা পজিটিভ ১০২ পুণ্যার্থী

আগে প্রাণ? না শাহি স্নান?

Updated By: Apr 13, 2021, 04:47 PM IST
সুপারস্প্রেডার কুম্ভ মেলা? একদিনে করোনা পজিটিভ ১০২ পুণ্যার্থী

নিজস্ব প্রতিবেদন: করোনাবিধি মেনে কুম্ভ মেলা (Kumbh) করতে রীতিমতো হিমশিম খাচ্ছে উত্তরাখণ্ডের (Uttarakhand) সরকার। দলে দলে মানুষ যোগ দিচ্ছেন শাহি স্নানে। সরকারের তরফে থার্মাল স্ক্রিনিং থেকে মাস্কের ব্যবহারের জন্য সচেতনতার প্রচার থাকলেও কে মানছে কার কথা। সোমবার সন্ধেবেলা প্রায় ২৮ লক্ষ পুণ্যার্থী গঙ্গায় দ্বিতীয় শাহি স্নানের জন্য কুম্ভে এসেছেন। মেডিক্যাল বিভাগ সূত্রে খবর এদিন সকাল সাড়ে ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মাত্র ১৮ হাজার ১৬৯ জনের করোনা পরীক্ষা করা হয়। যাদের মধ্যে ১০২ জনেরই রিপোর্ট পজিটিভ আসে। আর এই পরিসংখ্যানই চিন্তা বাড়াচ্ছে দেশ জুড়ে।

আরও পড়ুন: সক্রিয় রোগীর সংখ্যায় শঙ্কিত স্বাস্থ্য মহল, হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো

কুম্ভে ঢোকার বিভিন্ন প্রবেশপথে পুণ্যার্থীদের আরটি-পিসিআর টেস্ট করা আছে কিনা তার জন্য সরকারের তরফে ব্যবস্থা নেওয়া হলেও অভিযোগ বাস্তবে উঠে আসছে অন্য ছবি। মেলা চত্বরে প্রবেশের জন্য RT-PCR রিপোর্ট তো চাওয়া হচ্ছেই না, উপরন্তু করা হচ্ছে না থার্মাল স্ক্রিনিংও। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াতের অবশ্য দাবি, কেন্দ্র সরকারের কোভিডবিধির ১০০ শতাংশই মেনে চলা হচ্ছে কুম্ভ মেলায়। 

আরও পড়ুন: মড়ক লেগেছে! জায়গা হচ্ছে না মর্গেও, স্তূপাকার কোভিড রোগীর মৃতদেহ

রমরমিয়ে চলা কুম্ভ মেলার দিকে প্রশাসন নজর দেয়নি বলে অভিযোগ তুলেছে অনেকে। কিন্তু স্থানীয় পুলিস জানিয়েছে, তাঁরা আপ্রাণ চেষ্টা চালিয়েছে কোভিড বিধি মেনে ভিড় সামাল দিতে। কিন্তু মানুষের ঢল এতটাই বেশি যে কিছু ক্ষেত্রে কোভিড বিধি মানা সম্ভব হচ্ছে না।

.