LAC পেরিয়ে ফের ভারতীয় ভূখণ্ডে চিনা সেনা, আটক করল ভারতীয় জওয়ানরা

পূর্ব লাদাখে ভারতের সঙ্গে চিনের সীমান্ত উত্তেজনা চরম ওঠে গত জুন মাসে। ১৫ জুন গালওয়ানে(Galwan) চিনা সেনার সঙ্গে সংঘর্ষে মৃত্যু হয় ২০ ভারতীয় জওয়ানের

Updated By: Jan 9, 2021, 05:34 PM IST
LAC পেরিয়ে ফের ভারতীয় ভূখণ্ডে চিনা সেনা, আটক করল ভারতীয় জওয়ানরা

নিজস্ব প্রতিবেদন: লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পার করে ফের ভারতীয় সীমানায় ঢুকে পড়ল এক চিনা সেনা। শুক্রবার ওই PLA জওয়ানকে আটক করল ভারতীয় সেনা। গত বছর এভাবেই সীমান্ত পার করে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিলেন অন্য এক চিনা জওয়ান।

আরও পড়ুন-LIVE: বর্ধমানে জনজোয়ার, নাড্ডার রোড শো-র সঙ্গী কৈলাস, বাবুল, দিলীপ

সেনা সূত্রে খবর, 'লাদাখে(Ladakh) ভারতীয় ভূখণ্ডে আটক করা হয়েছে এক চিনা সেনাকে(PLA soldier)। প্যাংগং লেকের দক্ষিণের একটি জায়গা থেকে ওই সেনাকে আটক করে ভারতীয় জওয়ানরা। সেনা আইন অনুযায়ী ওই চিনা জওয়ানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।' সূত্রের খবর, ওই চিনা সেনাকে খাবার, গরম কাপড়, ওষুধ দেওয়া হয়েছে। 

উল্লেখ্য,গত অক্টোবর মাসে এক চিনা সেনা প্রকৃত নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ে। তাকে গ্রেফতার করে ভারতীয় সেনা। লাদাখের ডেমচুখ সেক্টরে ওয়াং ইয়া লং নামে ওই সেনাকে আটক করা হয়। দিন সাতের পর তাঁকে চিনা সেনার হাতে তুলেও দেয় ভারত।

আরও পড়ুন-নেতাজির জন্মবার্ষিকী উদযাপনে উচ্চ পর্যায়ের কমিটিতে বুদ্ধদেব ভট্টাচার্য, মিঠুন, সৌরভ

পূর্ব লাদাখে ভারতের সঙ্গে চিনের সীমান্ত উত্তেজনা চরম ওঠে গত জুন মাসে। ১৫ জুন গালওয়ানে(Galwan) চিনা সেনার সঙ্গে সংঘর্ষে মৃত্যু হয় ২০ ভারতীয় জওয়ানের। এনিয়ে তুমুল চাপানউতোর শুরু হয়ে যায়। উত্তেজক পরিস্থিতির মধ্যেই LAC-র দুই দিকে সেনা ও সামরিক সরঞ্জাম জড়ো করে চিন ও ভারত। তার পর থেকে উত্তেজনা কমানোর লক্ষ্যে একাধিকবার সেনা পর্যায়ে আলোচনা হলেও পরিস্থিতির উন্নতির কোনও লক্ষণ নেই।