নেতাজির জন্মবার্ষিকী উদযাপনে উচ্চ পর্যায়ের কমিটিতে সৌরভ, মিঠুন, বুদ্ধদেব ভট্টাচার্য

এই কমিটির নেতৃত্বে থাকবেন প্রধানমন্ত্রী নিজে।

Updated By: Jan 9, 2021, 02:25 PM IST
নেতাজির জন্মবার্ষিকী উদযাপনে উচ্চ পর্যায়ের কমিটিতে সৌরভ, মিঠুন, বুদ্ধদেব ভট্টাচার্য

নিজস্ব প্রতিবেদন- নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী উদযাপিত হবে বছরভর। আর সেই অনুষ্ঠানের তদারকির জন্য উচ্চ পর্যায়ের কমিটি গঠন করার কথা আগেই জানিয়েছিল কেন্দ্র। এর আগে এই নিয়ে বাংলায় লেখা টুইটও করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার সেই কমিটির সদস্যদের নাম ঘোষণা করা হল কেন্দ্রের তরফে। সেই উচ্চপর্যায়ের কমিটিতে রাখা হয়েছে সৌরভ গাঙ্গুলি, মিঠুন চক্রবর্তী, কৌশিক গাঙ্গুলি, সুব্রত ভট্টাচার্য, এ আর রহমানের মতো বিশিষ্টরা। এই কমিটির নেতৃত্বে থাকবেন প্রধানমন্ত্রী (PM Modi) নিজেই। এছাড়া অমিত শাহ, স্মৃতি ইরানি, রাজনাথ সিং, নির্মলা সীতারমনের মতো কেন্দ্রীয় মন্ত্রীরাও রয়েছেন। সব রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও রাখা হয়েছে কমিটিতে। 

২১-এর নির্বাচনের আগে বাংলা ও বাঙালির আবেগ ইস্যু হয়ে দাঁড়িয়েছে বিজেপির কাছে। তার মধ্যে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীকে একটি চিঠিও পাঠিয়েছিলেন। সেই চিঠির মূল দাবি ছিল নেতাজি (Netaji Subhash Chandra Bose) কেন্দ্রিক। মুখ্যমন্ত্রী দাবি করেছিলেন, ২৩শে জানুয়ারি যেন জাতীয় ছুটি ঘোষণা করে কেন্দ্র। এছাড়া নেতাজির অন্তর্ধান রহস্যের ফাইল প্রকাশ করার দাবিও জানিয়েছিলেন তিনি। সেই চিঠির পরই নেতাজির ১২৫তম জন্মজয়ন্তী বছরভর পালন হবে বলে জানান প্রধানমন্ত্রী। ২০২১-এর ২৩শে জানুয়ারি থেকে এই উত্সব শুরু হবে। চলবে ২০২২-এর ২৩শে জানুয়ারি পর্যন্ত। ভারতের স্বাধীনতা আন্দোলনকে জোরদার করতে নেতাজি দেশের যে জায়গাগুলিতে গিয়েছিলেন, সেখানে সাড়ম্বরে বছরভর পালিত হবে নানা অনুষ্ঠান।

আরও পড়ুন-  Amit Shah-র সঙ্গে বৈঠকের আগে আচমকাই দিল্লিতে BJP নেতার সঙ্গে সাক্ষাত Dhankhar-র

সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে গড়া হবে উচ্চপর্যায়ের কমিটি। এমনটা আগেই কেন্দ্রের তরফে জানানো হয়েছিল। এদিন সেই কথামতো কমিটির সদস্যদের নাম ঘোষণা করা হল। সেই উচ্চ পর্যায়ের কমিটিতে একাধিক বিশিষ্ট বাঙালি রয়েছেন। রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (CM Mamata Banerjee)। নেতাজির পরিবারের সদস্যদেরও অন্তর্ভুক্ত করা হয়েছে এই কমিটিতে। এছাড়া পরিচালক কৌশিক গাঙ্গুলি ও ভারতীয় দলের প্রাক্তন ফুটবলার সুব্রত ভট্টাচার্যকেও রাখা হয়েছে। এছাড়া ভারতীয় বায়ু সেনা প্রাক্তন প্রধান অরূপ রাহার নামও রয়েছে সেই কমিটিতে। রয়েছেন বিশ্বভারতীয়র উপাচার্য বিদ্যুত্ চক্রবর্তী। এছাড়া অভিনেত্রী কাজলকেও রাখা হয়েছে কমিটিতে।