Sena Medal: জীবন বিপন্ন করে চুসুলে আধিপত্য কায়েম করেছিল ভারতের SFF, সেনা মেডেল সম্মান কর্ণেল নিরজ সিংকে

গালওয়ান(Galwan Clash) ঘটনার পর চুসুল সেক্টর চিনাদের দখলে চলে গেলে ভারতের জন্য তা আরও বিপদ হতে পারত

Updated By: Jan 22, 2022, 07:35 PM IST
Sena Medal: জীবন বিপন্ন করে চুসুলে আধিপত্য কায়েম করেছিল ভারতের SFF, সেনা মেডেল সম্মান কর্ণেল নিরজ সিংকে

নিজস্ব প্রতিবেদন: লাদাখে ভারত-চিন সংঘাতের আবহে ভয়ঙ্কর সংঘর্ষে জড়িয়ে পড়েছিল ভারত ও চিনা জওয়ানরা। ২০২০ সালের ১৬ জুন উত্তর লাদাখের গালওয়ানে চিনের একটি অস্থায়ী আউটপোস্ট সরানোকে কেন্দ্র করে সংঘর্ষে জড়িয়ে পড়ে দুদেশের সেনা। চিনা জওয়ানদের হামলায় শহিদ হন ২০ ভারতীয় জওয়ান। এনিয়ে উত্তপ্ত হয়ে ওঠে দুদেশের সম্পর্ক। সেই সময় ভারতের জন্য গুরুত্বপূর্ণ হয়ে ওঠে লাদাখের চুসুল সেক্টর(Chushul Sector)।

গালওয়ান(Galwan Clash) ঘটনার পর চুসুল সেক্টর চিনাদের দখলে চলে গেলে ভারতের জন্য তা আরও বিপদ হতে পারত। সেই সময়ে চুসুল সেক্টরের দায়িত্ব দেওয়া হয় স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স বা SFF-র উপরে। মাত্র আধ ঘণ্টায় ১৭,০০০ ফুট উঁচুতে হাড় হিম করা ঠাণ্ডায় সব বিপদ মাথায় রেখেই চুসুলের দিকে এগেতে থাকেন লেফটেন্য়ান্ট কর্ণেল নিরজ সিংয়ের নেতৃত্বে এসএফএফ টিম।

এদিকে, এসএফএফ টিমের জানাই ছিল না যে সামনেই রয়েছে মাইন ফিল্ড(Land Mine)। অজান্তেই সেই ফিল্ডে পা দিয়ে ফেলেন টিমের কমান্ডার নেইমা তেনজিং। শহিদ হন ওই বীর সেনানী। তার পরেই কর্ণেল নিরজ সিংয়ের নেতৃত্বে এগিয়ে চলে এসএফএফ টিম। শেষপর্যন্ত চুসুল সেক্টরে ভারতের আধিপত্য কায়েম করে এসএফএফ টিম। ফলে গোটা এলাকা ভারতের জন্য অনকটাই নিরাপদ হয়। সেই দক্ষতা ও কর্তব্য পরায়ণতার জন্য সেনা মেডেল দিয়ে সম্মানিত করা হল কর্ণেল নিরজ সিংকে।

আরও পড়ুন-এখনই কাটছে না বৃষ্টির ভোগান্তি, রেহাই নেই উত্তরবঙ্গেরও

অন্যদিকে, ২০২১ সালের জানুয়ারিতে সিকিম(Sikim) সেক্টরে চিনা সোনার হামলার মুখে পড়ে সিকিম স্কাউটের জওয়ান তাশি নামগয়াল লেপচা এবং তার ক্যুইক রেস্পন্স টিম। রোহার রড ও লঙ্কার গুঁড়ো দিয়ে চিনা সেনা ঝাঁপিয়ে পড়ে তার উপরে। আহত হয়েও হাল ছাড়েননি তাশি। নিজের খুকরি বের করে যোগ্য জাবাব দেন চিনা সেনাদের। তাড়া করে ভারতের সীমা ছাড়া করেন তাদের। তাঁকেও সম্মানিত করা হল সেনা মেডেল দিয়ে। সম্মান পাওয়ার পর তাশি বলেন, সেই সময় নিজের বাহিনী ও গোর্খাদের সম্মান বাঁচানোই একমাত্র কর্তব্য বলে মনে হয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.