Fodder Scam: পঞ্চম মামলায় দোষী সাব্যস্ত Lalu Prasad Yadav, জেলে ফেরা নিয়ে জল্পনা রাজনৈতিক মহলে

এখন পর্যন্ত তাকে মোট ১৪ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে

Updated By: Feb 15, 2022, 02:00 PM IST
Fodder Scam: পঞ্চম মামলায় দোষী সাব্যস্ত Lalu Prasad Yadav, জেলে ফেরা নিয়ে জল্পনা রাজনৈতিক মহলে
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: RJD প্রধান এবং বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদবকে (Lalu Prasad Yadav) পঞ্চম পশুখাদ্য কেলেঙ্কারির মামলায় দোষী সাব্যস্ত করা হয়েছে। তাকে ডোরান্ডা কোষাগার থেকে ১৩৯.৩৫ কোটি টাকা তোলার দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছে। ঝাড়খণ্ডের রাঁচিতে একটি বিশেষ সিবিআই আদালত এই রায় জানিয়েছে মঙ্গলবার।

লালু যাদব এখন পাঁচটি পশুখাদ্য কেলেঙ্কারির মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন যেখানে ষড়যন্ত্রকারী হিসাবে তার নাম দেওয়া হয়। লালু যাদব মঙ্গলবার সকালে বিচারক সি কে শশী, রায় পড়ার সময় আদালতে উপস্থিত ছিলেন।

মোট ৯৯জন আসামির মধ্যে অন্য ২৪ জনকে বেকসুর খালাস করা হয়েছে। দোষী সাব্যস্ত অন্যদের মধ্যে প্রাক্তন সাংসদ জগদীশ শর্মা (Jagdish Sharma) এবং তৎকালীন পাবলিক অ্যাকাউন্টস কমিটির (পিএসি) চেয়ারম্যান ধ্রুব ভগত (Dhruv Bhagat) রয়েছেন, যাদের উভয়কেই তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

লালু যাদবেরও সাজা শোনানো হবে ১৮ ফেব্রুয়ারি। লালু যাদব ইতিমধ্যেই কুখ্যাত ৯৫০ কোটি টাকার পশুখাদ্য কেলেঙ্কারির সঙ্গে সম্পর্কিত আরও চারটি মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন। এরমধ্যে রয়েছে চাইবাসা কোষাগার থেকে ৩৭.৭ কোটি এবং ৩৩.১৩ কোটি টাকার প্রতারণা, দেওঘর কোষাগার থেকে ৮৯.২৭ কোটি, এবং ৩৬ কোটি টাকা দুমকা কোষাগার থেকে প্রতারনা।

২০১৮ সালে দুমকা মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় তাকে ৬০ লাখ টাকা জরিমানাও করা হয়েছিল।

আরও পড়ুন: Ukraine Crisis: যুদ্ধ পরিস্থিতি! প্রবাসীদের Ukraine থেকে চলে আসার পরামর্শ ভারতের

লালু যাদব আগের চারটি অভিযোগের বিরুদ্ধেই চ্যালেঞ্জ জানিয়েছেন এবং সম্ভবত এটিকেও চ্যালেঞ্জ করবেন। সমস্ত মামলাই গবাদি পশুর জন্য সরকারী তহবিল লোপাটের সাথে সম্পর্কযুক্ত।

এখন পর্যন্ত তাকে মোট ১৪ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তবে দোষী সাব্যস্ত হওয়া চারটি মামলাতেই জন্য তিনি জামিনে রয়েছেন। লালু যাদব মুখ্যমন্ত্রী থাকাকালীন ১৯৯১ থেকে ১৯৯৬ সালের মধ্যে বিহারের পশুপালন দফতরের তহবিলের সঙ্গে এই মামলাটি জড়িত।

তিনি তার সাজার অংশ হিসাবে বিচার বিভাগিয় হেফাজতে ৩.৫ বছরেরও বেশি সময় কাটিয়েছেন।, ৭৩ বছর বয়সী এই নেতা  ২০১৭ সালের ডিসেম্বর থেকে তাঁরা সাজার বেশিরভাগ সময়টাই ঝাড়খণ্ডের রাজেন্দ্র ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সে থেকেছেন। শারীরিক অবস্থার অবনতি হলে গত বছরের জানুয়ারিতে তাকে দিল্লিতে নিয়ে আসা হয়। তবে এই মামলায় তিন বছরের বেশি সাজা হলে জেলে ফিরতে হবে লালু যাদবকে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.