Ukraine Crisis: যুদ্ধ পরিস্থিতি! প্রবাসীদের Ukraine থেকে চলে আসার পরামর্শ ভারতের

ইউক্রেনে রাশিয়ার (Russia) সম্ভাব্য আগ্রাসন ঘিরে উত্তেজনা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে এই পরামর্শ দেওয়া হয়েছে

Updated By: Feb 15, 2022, 12:34 PM IST
Ukraine Crisis: যুদ্ধ পরিস্থিতি! প্রবাসীদের Ukraine থেকে চলে আসার পরামর্শ ভারতের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার  ইউক্রেনে (Ukraine) থাকা ভারতীয় নাগরিকদেরকে সাময়িকভাবে দেশ ছাড়ার কথা বিবেচনা করার পরামর্শ দিয়েছে ভারত। "ইউক্রেনের বর্তমান পরিস্থিতির অনিশ্চয়তার পরিপ্রেক্ষিতে, ভারতীয় নাগরিকরা, বিশেষ করে ছাত্ররা যাদের থাকা অপরিহার্য নয়, তারা সাময়িকভাবে চলে যাওয়ার কথা বিবেচনা করতে পারে," কিয়েভের (Kyiv) ভারতীয় দূতাবাস এক বিবৃতিতে এই কথা জানিয়েছে।

ইউক্রেনে রাশিয়ার (Russia) সম্ভাব্য আগ্রাসন ঘিরে উত্তেজনা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে এই পরামর্শ দেওয়া হয়েছে।

ভারতীয় নাগরিকদের ইউক্রেনে তাদের অবস্থান সম্পর্কে অবহিত রাখতেও অনুরোধ করেছে দূতাবাস।

বিবৃতিতে বলা হয়েছে, "ভারতীয় নাগরিকদের ইউক্রেনে তাদের উপস্থিতির অবস্থা সম্পর্কে দূতাবাসকে অবহিত করার জন্য অনুরোধ করা হচ্ছে যাতে প্রয়োজনে দূতাবাস তাদের কাছে পৌঁছাতে সক্ষম হয়।"

গত কয়েকদিনে, বেশ কয়েকটি দেশ ইউক্রেনে তাদের কূটনৈতিক কর্মীদের প্রত্যাহার করছে এবং তাদের নাগরিকদের দেশ ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছে।

আরও পড়ুন: Municipal Election 2022: CPIM প্রার্থীর জন্যই ভোটের আগে জয় হাসিল! কৃতজ্ঞতা জানাতে 'পুরষ্কৃত' করল তৃণমূল

যে দেশগুলো তাদের নাগরিকদের ইউক্রেন ছাড়ার আহ্বান জানিয়েছে তাদের মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র (United States), জার্মানি (Germany), ইতালি (Italy), ব্রিটেন (Britain), আয়ারল্যান্ড (Ireland), বেলজিয়াম (Belgium), লুক্সেমবার্গ (Luxembourg), নেদারল্যান্ডস (the Netherlands), কানাডা (Canada), নরওয়ে (Norway), এস্তোনিয়া (Estonia), লিথুয়ানিয়া (Lithuania), বুলগেরিয়া (Bulgaria), স্লোভেনিয়া (Slovenia), অস্ট্রেলিয়া (Australia), জাপান (Japan), ইসরায়েল (Israel), সৌদি আরব (Saudi Arabia) এবং সংযুক্ত আরব আমিশাহি (United Arab Emirates)।

ইউক্রেন আক্রমণের কোনও পরিকল্পনার কথা অস্বীকার করেছে রাশিয়া। যদিও তারা ইতিমধ্যেই ২০১৪ সালে দখল করা ক্রিমিয়া (Crimea) অঞ্চল নিয়ন্ত্রণ করে এবং পূর্বের ডনবাস (Donbas) অঞ্চল নিয়ন্ত্রণকারী বিচ্ছিন্নতাবাদী বাহিনীকে সমর্থন করে।

মস্কো (Moscow) গত ৪৮ ঘণ্টায় বেলারুশ (Belarus), ক্রিমিয়া (Crimea) এবং পশ্চিম রাশিয়ায় (western Russia) তাদের সামরিক উপস্থিতির পরিমান বাড়িয়েছে। এই অঞ্চল থেকে পাওয়া নতুন স্যাটেলাইট চিত্রতে দেখা গেছে যে এই অঞ্চলে আক্রমণকারী হেলিকপ্টার এবং ফাইটার-বোমা জেট সহ রাশিয়ান সৈন্যদের একটি বিশাল উপস্থিতি রয়েছে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.