'One Nation One Ration Card' চালুর সুপ্রিম নির্দেশের 'ডেডলাইন' আজ, কী অবস্থা রাজ্যগুলিতে?

পশ্চিমবঙ্গেও চালু 'এক দেশ এক রেশন কার্ড' ব্যবস্থা

Updated By: Jul 31, 2021, 08:38 AM IST
'One Nation One Ration Card' চালুর সুপ্রিম নির্দেশের 'ডেডলাইন' আজ, কী অবস্থা রাজ্যগুলিতে?

নিজস্ব প্রতিবেদন: দেশজুড়ে প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ৩১ জুলাইয়ের মধ্যে 'এক দেশ, এক রেশন কার্ড' প্রকল্প (One Nation One Ration Card) বাস্তবায়নের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট (Supreme Court)। ইতিমধ্যেই রাজ্যগুলি প্রায় ৯৫ শতাংশ মানুষের রেশন কার্ডের আধার সংযোগ (Ration Card- Aadhar Link) করেছে। প্রকল্প চালুতে আদালতের বেঁধে দেওয়া সময়সীমা শেষের ঠিক একদিন আগে শুক্রবার রাজ্যসভায় এমনটাই জানাল কেন্দ্র (Centre)। 

রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত জবাবে খাদ্য ও উপভোক্তা বিষয়ক প্রতিমন্ত্রী সাধ্বী নিরঞ্জন জ্যোতি জানান,'রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি প্রায় ২২ কোটি রেশন কার্ড গ্রাহকদের ও জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের (National Food Security Act) আওতায় প্রায় ৭১ কোটি মানুষের আধার সংযোগ সম্পন্ন করেছে।' এক দেশ এক রেশন কার্ড ব্যবস্থা সর্বপ্রথম চালু হচ্ছে দিল্লিতে, জানান তিনি।

আরও পড়ুন:Pegasus-তদন্তের দাবিতে মামলার শুনানি আগামী সপ্তাহে, জানাল Supreme Court
 

কী অবস্থা পশ্চিমবঙ্গের?

নির্দেশিকা জারি করে ইতিমধ্যেই এক দেশ এক রেশন কার্ডের নিয়ম কার্যকর করার কথা জানিয়ে দিয়েছে নবান্ন (Nabanna)। অর্থাৎ সুপ্রিম কোর্টের নির্দেশ মেনেই এ রাজ্যেও (West Bengal) চালু হয়ে গেল প্রকল্প। নবান্নের তরফে স্পষ্ট  বলা হয়েছে, অস্থায়ী পেশার মানুষসহ পরিযায়ী শ্রমিকরা যাতে সহজে দেশের যে কোনও রেশন দোকান থেকে খাদ্যদ্রব্য সংগ্রহ করতে পারেন, সেই জন্য এই ব্যবস্থা চালু করা হল। নিজের রেশনকার্ড যদি সঠিক তালিকাভুক্ত থাকে, তা হলে দেশের যে কোনও প্রান্ত থেকে রেশন পাবেন এ রাজ্যের সাধারণ মানুষ।

প্রসঙ্গত, ২০১৯ এর অগাস্টে প্রাথমিকভাবে দেশের চার রাজ্যে শুরু হয় এক দেশ এক রেশন কার্ড প্রকল্প। বর্তমানে ২ বছর বাদে মোট ৩৩ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের আওতায় প্রায় ৮৭ শতাংশ মানুষকে প্রকল্পভুক্ত করা হল। বায়মেট্রিক রেশন ব্যবস্থা অথবা আধার সংযোগ থাকলেই দেশের যেকোনও প্রান্ত থেকে রেশন সংগ্রহ করতে পারবেন গ্রাহকরা।  

আরও পড়ুন:টিকায় বঞ্চিত বাংলা? ২ বিজেপি শাসিত রাজ্যকে 'সুবিধা', স্পষ্ট কেন্দ্রের তথ্যেই

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.