Pegasus-তদন্তের দাবিতে মামলার শুনানি আগামী সপ্তাহে, জানাল Supreme Court

পেগাসাস (Pegasus Snooping Issue) জনস্বার্থ মামলাটি শুনানির জন্য তালিকাভুক্ত করার জন্য এ দিন অনুরোধ করেন মামলাকারীদের তরফে আইনজীবী কপিল সিব্বল।

Updated By: Jul 30, 2021, 11:27 PM IST
Pegasus-তদন্তের দাবিতে মামলার শুনানি আগামী সপ্তাহে, জানাল Supreme Court

নিজস্ব প্রতিবেদন: ফোনে আড়িপাতা-কাণ্ডের (Pegasus Snooping Issue) জল গড়াল সুপ্রিম কোর্ট (Supreme Court) পর্যন্ত। শুক্রবার শীর্ষ আদালত জানাল, আগামী সপ্তাহে হবে পেগাসাস (Pegasus Snooping Issue) নিয়ে জনস্বার্থ মামলার শুনানি। ইতিমধ্যেই সুপ্রিম কোর্টের নজরদারিতে তদন্তের দাবি করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফোনে আড়ি পাতা নিয়ে এদিনও সংসদে সরব হয় বিরোধীরা। তুমুল হইহট্টগোলে বারবার মুলতবি হয় অধিবেশন। অন্যদিকে পেগাসাসের নির্মাতা NSO-র বিরুদ্ধে এবার তদন্ত শুরু করতে চলেছে খোদ ইজরায়েল সরকার।          

পেগাসাস! খবরের শিরোনামে এই স্পাইওয়্যার (Pegasus Snooping Issue)। ফোনে আড়িপাতার অভিযোগ ঘিরে উত্তাল জাতীয় রাজনীতি। সুপ্রিম কোর্টে মামলাকারী দুই সাংবাদিক এন রাম এবং শশী কুমারের দাবি, অবসরপ্রাপ্ত বা বর্তমান বিচারপতির দায়িত্বে তত্ত্বাবধানে বিশেষ তদন্তকারী দল গড়ে ফোনে আড়ি পাতার তদন্ত হোক। ইজরায়েলি স্পাইওয়্যার কখন কেনা হয়েছিল, কীভাবে ব্যবহার হয় তা জানাতে হবে কেন্দ্রকে। 

মামলাটি শুনানির জন্য তালিকাভুক্ত করার জন্য এ দিন অনুরোধ করেন মামলাকারীদের তরফে আইনজীবী কপিল সিব্বল (Kapil Sibal)। তাতে সাড়া দিয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court) । প্রধান বিচারপতি এন ভি রামানা জানিয়েছেন,‘এই মামলাটি আগামী সপ্তাহে শোনা হবে।’ 

পেগাসাসকাণ্ডে দেশের একাধিক রাজনৈতিক ব্যক্তিত্ব, সাংবাদিক থেকে সমাজকর্মীদের ফোনে আড়ি পাতার অভিযোগে কেন্দ্রের বিরুদ্ধে সোচ্চার বিরোধীরা। উত্তাল সংসদ। ভিতরে ও বাইরে। শুক্রবারও এই ইস্যুতে সংসদের দুই কক্ষেই হাঙ্গামা চলে।বিরোধীদের বিক্ষোভ-স্লোগানে দফায়-দফায় মুলতুবি হয়ে যায় দুই কক্ষেরই অধিবেশন। এনিয়ে তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও'ব্রায়েনের টুইটারে লেখেন,'কে বিঘ্নিত করছে সংসদ? জবাব, মোদী-শাহ সরকার। কেন সরকার সংসদের অধিবেশন বিঘ্নিত করছে? বিরোধীপক্ষ প্রধানমন্ত্রীর উপস্থিতিতে গঠনমূলক আলোচনা চায় পেগাসাস গুপ্তচরবৃত্তি, জাতীয় নিরাপত্তা ইস্যুতে। সরকার আলোচনা থেকে পালাতে ব্যস্ত।' 

সরকারপক্ষের বক্তব্য, গুরুত্বহীন একটি বিষয়কে ইস্যু করে বিরোধীরা হট্টগোলে ব্যস্ত। সবমিলিয়ে বাদল অধিবেশনে এদিনও অশান্তই ছিল সংসদের ছবি। আগামী সপ্তাহেও যা বদলানোর কোনও লক্ষণ দেখছে না পর্যবেক্ষক মহল। 

অন্যদিকে, যাবতীয় বিবাদ-বিতর্কের মধ্যেই এবার তদন্তে নামছে ইজরায়েল সরকারও। পেগাসাসের নির্মাতা ইজরায়েলের সাইবার সিকিউরিটি সংস্থা এনএসও (NSO)। তাদের বিরুদ্ধেই শুরু হতে চলেছে তদন্ত।

আরও পড়ুন- পেগাসাসে সর্বদল ডাকুন প্রধানমন্ত্রী, সবার মতামত নিন, মোদী-সাক্ষাতের পর Mamata

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.