রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে লেখা মোদীর শেষ চিঠি

Updated By: Aug 3, 2017, 02:41 PM IST
রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে লেখা মোদীর শেষ চিঠি

ওয়েব ডেস্ক: সবেমাত্র প্রাক্তন হয়েছেন তিনি। রাইসিনার রাষ্ট্রপতি ভবনে এখন তাঁর উত্তরসুরি রামনাথ কোবিন্দ। আর রাজাজি মার্গের বাংলোতে দিন কাটাচ্ছেন দেশের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। পিছনে ফেলে এসেছেন প্রায় অর্ধ শতকের রাজনৈতিক-প্রশাসনিক ব্যস্ততা। সম্ভব তাই তিনি এখন অনেকটাই স্মৃতিতে ডুবে। আর ডুব দিতে গিয়েই তাঁকে স্পর্শ করল এক চিঠি যা তিনি মাত্র কয়েকদিন আগে রাষ্ট্রপতি হিসাবে তাঁর শেষ কর্মদিবসে পেয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদরদাস মোদীর কাছ থেকে। টুইটারে সেই চিঠির ছবি পোস্ট করে 'সিটিজেন মুখার্জ্জী' জানিয়েছেন যে, এই চিঠি তাঁর হৃদয় স্পর্শ করেছে। কিন্তু কি এমন লিখলেন নমো যা এমনভাবে ছুঁয়ে গেল পোড় খাওয়া প্রণববাবুর হৃদয়? আসুন, পড়া যাক সেই চিঠি-

প্রিয় প্রণব দা',

আপনি জীবনের এক নতুন অধ্যায়ে প্রবেশ করতে চলেছেন, এমন মুহূর্তে জাতির জন্য আপনার যা অবদান এবং বিশেষ করে ভারতের রাষ্ট্রপতি হিসাবে বিগত পাঁচ বছরে আপনার কাজকে মনে রেখে আমি আপনাকে অন্তরের শ্রদ্ধা ও মুগ্ধতা জানাচ্ছি। আপনার চরিত্রের সারল্য, সুউচ্চ নৈতিকতা এবং উদাহরণযোগ্য নেতৃত্ব দানের ক্ষমতা আমাদের সকলের কাছে অনুপ্রেরণার।

আজ থেকে ঠিক তিন বছর আগে আমি এক বহিরাগত হিসাবে নয়াদিল্লিতে এসে হাজির হই। আমরা সামনে তখন স্তূপাকৃতি কাজ ও চ্যালেঞ্জ। আর সেই সময় আপনি পিতৃসুলভ স্নেহে আমাকে পথ দেখান। আপনার পাণ্ডিত্য, অভিভাবকত্ব এবং উষ্ণ আন্তরিকতা আমাকে অনেকটাই শক্তিশালী ও প্রত্যয়ী করে তোলে।

আপনার পাণ্ডিত্য সুবিদিত। রাজনীতি থেকে রাষ্ট্রনীতি, পররাষ্ট্রনীতি থেকে অর্থনীতি এবং সুরক্ষা সহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক বিষয়ে আপনার জ্ঞান আমাকে মুগ্ধ করেছে। আপনার বুদ্ধিমত্তা এবং অভিজ্ঞতা আমর সরকারকে সর্বদাই সাহায্য করেছে।

আপনার স্নেহ ও উষ্ণ আন্তরিকতার কথা আর কি বলব। দীর্ঘ বৈঠক বা প্রাচারে ব্যাস্ত থাকার জন্য যখন অত্যন্ত ক্লান্ত, সেসময় আপনার একটি ফোনকল, "আশা করি আপনি স্বাস্থ্যের দিকে নজর রাখছেন" মুহূর্তে আমার সকল ক্লান্তি ধুয়ে দিত।

প্রণব দা', আমাদের রাজনৈতিক জীবন আকার পেয়েছে ভিন্ন ভিন্ন দলে। আমাদের আদর্শ ও বিশ্বাসও বিভিন্ন সময়ে আলাদা। আমাদের জীবনও কেটেছে ভিন্নভাবে-আমি যেমন রাজ্য রাজনীতি থেকে শুরু করেছি, আপনি তেমন দশকের পর দশক ব্যাস্ত থেকেছেন জাতীয় রাজনীতি ও রাষ্ট্রনীতি নিয়ে। কিন্তু তবু আপনার জ্ঞান ও বুদ্ধিমত্তার জন্যই আমরা ভিন্ন ধারার হয়েও সফলভাবে একসঙ্গে কাজ করেছি।

সুদীর্ঘ রাজনৈতিক জীবনে এবং রাষ্ট্রপতির মেয়াদ কালে আপনি সবকিছুর উপরে স্থান দিয়েছেন রাষ্ট্রের কল্যাণ সাধনকে। রাষ্ট্রপতি ভবনের দরজা আপনি খুলে দিয়েছেন আম জনতার জন্য। আর এভাবেই উঠে এসেছে এবং স্বীকৃতি পেয়েছে দেশের একাধিক মেধা।

আপনি সেই প্রজন্মের নেতা যারা সত্যিই নিঃস্বার্থভাবে সমাজের জন্য কাজ করেছেন। সকল ভারতীয়র জন্য আপনি চিরকাল অনুপ্রেরণার সুবিশাল উত্স হয়ে থাকবেন এবং এমন একজন বিনয়ী জন সেবক ও ব্যাতিক্রমী নেতার জন্য ভারত গর্বিত।

আপনার ফেলে আসা কর্মকাণ্ড আমাদের পথ দেখাবে। সকলকে একসঙ্গে নিয়ে চলার যে উচ্চ গণতান্ত্রিক বোধ আপনি দশকের পর দশক ধরে তৈরি করেছেন তা আমাদের শক্তি যোগাবে। তাই, জীবনের এই নব পর্যায়ে আপনার প্রবেশ ও ভবিষ্যতের কর্মকাণ্ডের জন্য আমার অন্তর থেকে রইল শুভেচ্ছা। আপনার দেওয়া সমর্থন, অনুপ্রেরণা এবং অভিভাবকত্বের জন্য আরও একবার কৃতজ্ঞাতা জানাতে চাই। সংসদে দেওয়া আপনার শেষ ভাষণে আমার সম্পর্কে অত্যন্ত ভাল কথা বলার জন্যও আপনাকে অশেষ ধন্যবাদ।

রাষ্ট্রপতি জী, এটা আপনার প্রধানমন্ত্রীর তরফ থেকে আপনার প্রতি সম্মান জ্ঞাপন। জয় হিন্দ।

নরেন্দ্র মোদী।

বাস্তবেও যেমন বাঙালি সংস্কৃতি মেনে প্রণব মুখোপাধ্যায়কে তিনি 'প্রণব দা'' সম্বোধন করেন, তেমনই চিঠিতেও আগাগোড়া সেই একই ডাক গোটা বিষয়টিকে আরও আন্তরিক করে তুলেছে।

তাঁর দেওয়া চিঠি রাষ্ট্রপতি টুইটারে পোষ্ট করায় নরেন্দ্র মোদীও টুইট করে পুনরায় জানিয়েছেন, "আপনার সঙ্গে কাজ করার অভিজ্ঞতা আমি চিরকাল উপভোগ করব"।

.