'ভার্জিন' বিতর্কে ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেসের থেকে রিপোর্ট তলব সরকারের

Updated By: Aug 3, 2017, 12:32 PM IST
'ভার্জিন' বিতর্কে ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেসের থেকে রিপোর্ট তলব সরকারের

ওয়েব ডেস্ক: 'ম্যারিটাল স্টেটাস ফর্মে' কর্মীরা 'ভার্জিন' কিনা জানতে চেয়ে গতকালই প্রবল বিতর্কের মুখে পড়েছিল পাটনার সরকারি চিকিত্সা কেন্দ্র ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (আইজিআইএমএস), এবার কর্তৃপক্ষের কাছ থেকে এবিষয়ে রিপোর্টও তলব করল রাজ্য ও কেন্দ্রের সরকার। আইজিআইএমএসের এমন 'আপত্তিকর' ও 'উদ্ভট' প্রশ্ন নিয়ে যতই জলঘোলা হোক, তবু প্রতিষ্ঠানটির পাশেই দাঁড়িয়েছেন বিহারের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পাণ্ডে।

বিহারের স্বাস্থ্যমন্ত্রীর মতে, "যে শব্দটি ব্যবহার হয়েছে তা হল 'ভার্জিন'। এর অর্থ, অবিবাহিত মহিলা বা কুমারী। আমি মনে করি না যে এই শব্দটি আপত্তিজনক। কিন্তু তবুও যখন বিষয়টি সামনে এসেছে, তাই আমি প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। তাঁরা বলেছেন যে এটা (ফর্মের বিতর্কিত অংশটি) এইমসের ধাঁচ এবং ১৯৮৩ সাল থেকে দেশের সব প্রতিষ্ঠানে এটাই চলছে"। সংবাদ সংস্থা এএনআই-কে তিনি আরও বলেন, এভাবেই বিগত ৩৪ বছর ধরে  'ম্যারিটাল স্টেটাস' জানতে চাওয়া হয় কর্মীদের কাছ থেকে।

অনেকেই মনে করছেন, আইজিআইএমএসের পাশে দাঁড়াতে গিয়ে নতুন করে বিতর্ক সৃষ্টি করলেন বিহারের মন্ত্রী মঙ্গল পাণ্ডে। কারণ তিনি যেভাবে 'ভার্জিনিটি'কে সংজ্ঞায়িত করেছেন তাতে তীব্র প্রতিক্রিয়া জানাবে সমাজের মুক্ত চিন্তকরা। কিন্তু, সে যাই হোক আপাতত গোটা বিষয়টিতে কী রিপোর্ট দেয় প্রতিষ্ঠানটি তা দেখতেই আগ্রহী সব মহল।