Video: টানা ৪৮ ঘণ্টা প্লাস্টিকের জারে আটকে মাথা, বন কর্মীদের চেষ্টায় বাঁচল চিতাবাঘের প্রাণ

গ্রামবাসীদের ভয় ছিল তল্লাশির সময় তাড়া খেয়ে চিতাবাঘটি লোকালয়ে ঢুকে পড়বে কিনা

Updated By: Feb 16, 2022, 09:18 PM IST
Video: টানা ৪৮ ঘণ্টা প্লাস্টিকের জারে আটকে মাথা, বন কর্মীদের চেষ্টায় বাঁচল চিতাবাঘের প্রাণ

নিজস্ব প্রতিবেদন: টানা আটচল্লিশ ঘণ্টা চিতাবাঘের মাথায় আটকে রইল প্লাস্টিকের জার। তাকে খুঁজে বের করে সেই জার থেকে চিতাবাঘটির মাথা বের করলেন বনকর্মীরা। টানা দু'দিন না খেতে পেয়ে নড়াচড়ার ক্ষমতা ছিল না চিতাবাঘটির। মহারাষ্ট্রের পুনের ঘটনা।

মহরাষ্ট্রের থানে(Thane) জেলার বদলপুর গ্রামে চিতাবাঘটিকে ওই অবস্থা প্রথম লক্ষ্য করেন গ্রামবাসীরা। এক ব্যক্তি মোবাইলে সেই ভিডিয়ো তুলে তা গ্রামবাসীদের দেখান। খবর পেয়ে বনকর্মীরা সেই জায়গায় যাওয়ার আগেই চিতবাঘটি সেখান থেকে উধাও হয়ে য়ায়। তারপরেই চিতাবাঘটির খোঁজে তল্লাশিতে নেমে পড়েন বনকর্মীরা। সঙ্গে নেন বেশ কয়েকজন গ্রামবাসী ও এনজিও কর্মীদের। দুই ভাগে বিভক্ত হয়ে তল্লাশি অভিযান চালানো হয়। একটি দলকে নিয়োগ করা হয় যাতে চিতাবাঘটি লোকলয়ে ঢুকে না পড়ে। অন্য দলটি সঞ্জয় গান্ধী ন্যাশনাল পার্কে পশুটির খোঁজে।

গ্রামবাসীদের ভয় ছিল তল্লাশির সময় তাড়া খেয়ে চিতাবাঘটি লোকালয়ে ঢুকে পড়বে কিনা। কারণ পার্কের বিশাল এলাকায় ঘুরে বেড়ানোই সেটির অভ্যেস। শেষপর্যন্ত মঙ্গলবার রাতে সেটিকে ফের দেখা যায় বদলপুর গ্রামের কাছে। দেখা যায় তখনও তার মাথায় আটকে রয়েছে প্লাস্টিকের জারটি।

আরও পড়ুন-গানে গানে চিরবিদায়; শোকযাত্রায় মুখ্যমন্ত্রী, গান স্যালুটের পর শেষকৃত্য গীতশ্রীর  

চিতাবাঘটিকে(Leopard) দেখতে পেয়েই খবর দেওয়া হয় বনকর্মীদের। তারা এসে চেতনানাশক দিয়ে অজ্ঞান করেন চিতাবাঘটিকে। বনকর্মীরা জানিয়েছেন, মাথায় জারটি আটকে থাকায় দুদিন খেতে পারেনি চিতাবাঘটি। শ্বাস নিতেও তার সমস্যা হচ্ছিল। ফলে দুর্বল হয়ে পড়েছিল সেটি। বেশ কিছুক্ষণের চেষ্টার পর তারা মাথা থেকে প্লাস্টিকের জারটি বের করেন বনকর্মীরা। আপাতত সেটিকে ৪৮ ঘণ্টা পর্যবেক্ষণে রাখার পর বনে ছেড়ে দেওয়া হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.