Lightning in Rural India: ঘূর্ণিঝড় বা বন্যার চেয়েও বজ্রপাতে মৃত্যু ঘটছে বেশি! কেন জানেন?

তাপপ্রবাহে মৃত্যু ঘটেছে ৫৩০ জনের, বন্যায় মৃত্যু ৯৫৯ জনের, ঘূর্ণিঝড়ে মৃত্যু ৩৭ জনের। একই বছরই শুধু বিদ্যুৎস্পৃষ্ট হয়েই মৃত্যু হয়েছে ২৮৬২ জনের! মূলত গ্রামীণ ভারতেই এই ছবি।

Updated By: Jun 26, 2022, 07:31 PM IST
Lightning in Rural India: ঘূর্ণিঝড় বা বন্যার চেয়েও বজ্রপাতে মৃত্যু ঘটছে বেশি! কেন জানেন?

নিজস্ব প্রতিবেদন: বর্ধমানে বাজ পড়ে মৃত্যু হল। আজ, রবিবার এই দুর্ঘটনা ঘটে। অবশ্য প্রাক-বর্ষা বা বর্ষার মরসুমে বাজ পড়ে মৃত্যুর ঘটনা দিনে দিনে বাড়ছে। বাড়ছে সব রাজ্যেই। দেখতে গেলে গোটা দেশে।

বাজ পড়ে মৃত্যু নিয়ে তথ্য সংগ্রহের কাজও শুরু হয়েছে। জানা গিয়েছে, উত্তর ভারতে বর্ষা ঢোকার সঙ্গে সঙ্গেই বজ্রপাতে অন্তত পক্ষে ১৭ জনের মৃত্যু ঘটেছে শুধু বিহারেই। দিনে দিনে দেখা যাচ্ছে, প্রাক-বর্ষা মরসুমে বা পূর্ণাঙ্গ বর্ষায় বজ্রপাতের জেরে ঘটা মৃত্যুর সংখ্যা ক্রমশই বাড়ছে।

২০২০-২০২১ সালের সময়-পর্বে বজ্রপাতে মৃত্যুর সংখ্যা শুনলে চমকে উঠতে হবে-- ১,৬৯৭! মিনিস্ট্রি অফ আর্থ সায়েন্সেস, ইন্ডিয়ান মিটিওরলজিক্যাল ডিপার্টমেন্ট একত্রে এ সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেখান থেকেই এই তথ্য জানা গিয়েছে। ক্লাইমেট রেসিলিয়েন্ট অবজার্ভিং সিস্টেম প্রমোশন কাউন্সিল-এর পক্ষে এক প্রতিনিধি জানিয়েছেন, উত্তর ভারতে-- উত্তর প্রদেশ, বিহার, মধ্যপ্রদেশ জুড়ে বজ্রপাত ও তার জেরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে অন্তত ১৫০০ জনের মৃত্যু ঘটেছে। সন্নিহিত তথ্য থেকে জানা গিয়েছে, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর হার আগের চেয়ে অন্তত ৩৪ শতাংশ বেড়েছে!

কেন?

পরিবেশবিদেরা বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা শুরু করে দিয়েছেন অনেকদিনই। তাঁরা প্রাথমিক ভাবে বলেছেন, মূলত জলবায়ুর পরিবর্তনের জেরেই এই মৃত্যু লাফিয়ে লাফিয়ে বাড়ছে। 

কেন জলবায়ুর পরিবর্তন ঘটছে? 

জলবায়ুর এই পরিবর্তন ঘটছে বিশ্ব উষ্ণায়নের জেরে বলেই মন্তব্য পরিবেশ ও জলবায়ু বিজ্ঞানীদের। বিশ্ব উষ্ণায়নের ফলে গ্লেসিয়ার গলছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়ছে, সমুদ্রের উত্তাপ নিয়মিত বাড়ছে। মূলত সমুদ্রস্তরের উত্তাপ বাড়ায় পরিবেশে জলীয়বাষ্পের পরিমাণ বাড়ছে। ফলে, একদিকে পৃথিবী ক্রমশ উষ্ণ হয়ে উঠছে পাশাপাশি পরিবেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে বাষ্পের পরিমাণ। আর এই দুটিই হল বজ্রপাত ও বিদ্যুৎচ্চমকের জন্য একেবারে আদর্শ পরিস্থিতি। ফলে, ইদানীং বজ্রপাতের পরিমাণ বাড়ছে।

এই বৃদ্ধি এতটাই যে, তথ্য বলছে, ২০২০ সালে তাপপ্রবাহে মৃত্যু ঘটেছে ৫৩০ জনের, বন্যায় মৃত্যু ঘটেছে ৯৫৯ জনের, ঘূর্ণিঝড়ে মৃত্যু ৩৭ জনের। কিন্তু ওই বছরই শুধু বিদ্যুৎস্পৃষ্ট হয়েই মৃত্যু হয়েছে ২৮৬২ জনের! মূলত গ্রামীণ ভারতে বজ্রপাতে মৃত্যুর এই ঘটনা ক্রমশ চিন্তায় ফেলে দিচ্ছে পরিবেশবিজ্ঞানীদের। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Modi on Tripura Bypoll Results: 'মানুষের স্বপ্ন পূরণে কাজ করে যাবে বিজেপি', ত্রিপুরার ভোটদাতাদের ধন্যবাদ মোদীর

.