Independence Day 2022 Update: 'কঠোর ভাবে ভ্রষ্টাচারের বিরুদ্ধে লড়তে চাই', লালকেল্লায় মোদীর নিশানায় পরিবারবাদ

Independence Day 2022 Live Update: 'আজাদি কা অমৃত মহোৎসব', লালকেল্লায় প্রথমে তিন সেনার তরফে প্রধানমন্ত্রীকে 'গার্ড অফ অনার' দেওয়া হয়। এরপর জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। স্বাধীনতা দিবস উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানাতে প্রধানমন্ত্রী টুইটে লিখেছেন, "সকলকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা। জয় হিন্দ!"।   

Updated By: Aug 15, 2022, 01:44 PM IST
Independence Day 2022 Update: 'কঠোর ভাবে ভ্রষ্টাচারের বিরুদ্ধে লড়তে চাই', লালকেল্লায় মোদীর নিশানায় পরিবারবাদ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ডেস্ক: স্বাধীনতার ৭৫, 'আজাদি কা অমৃত মহোৎসব' (Azadi Ka Amrit Mahotsav) পালন করছে গোটা দেশ। এদিন সকাল সকাল দেশবাসীকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। এরপর রাজঘাটে গিয়ে মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানান তিনি। সেখান থেকে সোজা চলে যান লালকেল্লায়। আগে থেকেই সেখানে উপস্থিত ছিলেন দেশের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-সহ মন্ত্রিসভার অন্যান্য সদস্য, স্পিকার ওম বিড়লা, সাংসদ এবং দেশ-বিদেশের অতিথিরা। সেখানে প্রথমে তিন সেনার তরফে প্রধানমন্ত্রীকে 'গার্ড অফ অনার' দেওয়া হয়। এরপর জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। স্বাধীনতা দিবস উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানাতে প্রধানমন্ত্রী টুইটে লিখেছেন, "সকলকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা। জয় হিন্দ!"। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী: আগে দেশে ভালো প্লেয়াররা ছিলেন না, তেমনটা নয়। কিন্তু পরিবারবাদের ভিত্তিতে নির্বাচন হত। এখন তা বন্ধ হয়ে গিয়েছে। সারা বিশ্বে ভারতের ঝান্ডা উড়ছে। ১৩০ কোটির টিম ইন্ডিয়া একসঙ্গে এগবে। সকলের স্বপ্নপূরণ হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী: আপনাদের উন্নয়নের জন্য এই পরিবারবাদ এবং ভ্রষ্টাচারের বিরুদ্ধে লড়তে চাই। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী: পরিবারবাদী রাজনীতি পরিবারের ভালোর জন্য হয়। দেশের জন্য নয়। দেশ এবং দেশের সংস্থাগুলোকে বাঁচাতে পরিবারবাদকে নষ্ট করতে হবে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী: পরিবারবাদের কথা বললেই লোকে ভাবে আমি রাজনীতির কথা বলি। কিন্তু শুধু তা নয়। রাজনীতির সেই কালোছায়া ভারতের অনেক সংস্থায় পড়েছে। এর জন্য দেশের অভিজ্ঞতা নষ্ট হচ্ছে। এই পরিবারবাদ থেকে সব সংস্থায় ঘৃণা প্রদর্শন করতে হবে। উজ্জ্বল ভবিষ্যতের জন্য এটা দরকার। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী: ভ্রষ্টাচার। পরিবারবাদ। ভারতের মতো দেশ, যেখানে দারিদ্রের সঙ্গে লড়ছেন। একদিকে মানুষ থাকার জায়গা পাচ্ছেন না। অন্যদিকে সেই লোক যাঁদের চুরির মাল রাখার জায়গা নেই। কেউ কেউ ব্যাঙ্ক লুট করে পালিয়েছে। আমরা তাঁদের সম্পদ ফিরিয়ে আমার চেষ্টা করছি। ভ্রষ্টাচার করলে কেউ বাঁচতে পারবে না। ভ্রষ্টাচার দেশকে শেষ করছে। আমি এর বিরুদ্ধে লড়ব। আপনারা আমাকে সাহায্য করুন। আপনাদের সাহায্য পেলে আমি এর মোকাবিলা করতে পারব। কেউ কেউ এতটাই নির্লজ্জ হয়ে যান, দোষ প্রমাণিত হলেও তাঁদের নাম জপ করে। ভ্রষ্টাচারিকে সামাজিক ভাবে বয়কট করতে হবে।      

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী: ভারতের রোজগারের ক্ষেত্র ক্রমশ খুলে যাচ্ছে। যুবদের জন্য নয়া ক্ষেত্র তৈরি হয়েছে। আমরা বেসরকারি ক্ষেত্রকেও গুরুত্ব দিচ্ছি। সেখানেও কাজের সুযোগ তৈরি হবে। ম্যানুফ্যাকচারিং হাবে ক্রমশ উন্নত হচ্ছে ভারত।   

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী: লাল বাহাদুর শাস্ত্রিজিকে আমরা মনে করি। তাঁর 'জয় জওয়ান, জয় কিষাণ' মন্ত্র আমরা আজও মনে করি। পরে অটলবিহারী বাজপেয়ীজি এর সঙ্গে   'জয় জওয়ান, জয় কিষাণ, জয় বিজ্ঞান' যোগ করেছিলেন। এবার অমৃতকালে তাতে যোগ হবে 'জয় অনুসন্ধান'। অর্থাৎ 'জয় জওয়ান, জয় কিষাণ, জয় বিজ্ঞান, জয় অনুসন্ধান'।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী: 'আত্মনির্ভর ভারত' আমাদের শপথ। 'আত্মনির্ভর ভারত'-এর দিকে এগোতেই হবে। আমাদের স্বদেশিকতায় গর্ব করতে হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী: 'আত্মনির্ভর ভারত' সরকারি প্রকল্প নয়। এটা সমাজের গণ আন্দোলন। স্বাধীনতার ৭৫ সাল পর লালকেল্লায় জাতীয় পতাকাকে সম্মান জানিয়েছে 'মেড ইন ইন্ডিয়া' তোপ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী: কোনও না কোনও কারণে আমাদের মধ্যে বিকৃতি এসেছে। আমরা নারীদের অপমান করছি। কিন্তু আমাদের নারীকে অপমান না করার প্রতিজ্ঞা নিতে হবে। নারীর গৌরব বাড়লে তবেই দেশ এগোবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী: আগামী ২৫ বছর আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। ২০৪৭ স্বাধীনতার শতবর্ষে বলিদানকারীদের স্বপ্নপূরণ করতে হবে। আমাদের 'পঞ্চপণ' নিতে হবে। প্রথম পণ, বিকশিত ভারত। দ্বিতীয় পণ, গুলামি থেকে মুক্তি। তৃতীয় পণ, উত্তরাধিকারের প্রতি গর্ববোধ। চতুর্থ পণ, প্রাণশক্তি ও একতা। পঞ্চম পণ, নাগরিক কর্তব্য পালন।  

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী: আমরা 'সবকা সাথ, সবকা বিকাশ'-এর মন্ত্র নিয়ে যাত্রা শুরু করেছিলাম। জেশবাসী তাতে 'সবকা বিশ্বাস এবং সবকা প্রয়াস' জুড়ে তা আরও রাঙিয়ে দিয়েছে।  

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী: কয়েক দশক পর ১৩০ কোটি দেশবাসী স্থির সরকারে শক্তি দেখেছে। রাজনৈতিক স্থিরতার গুরুত্ব বুঝেছে। নীতির সামর্থ বুঝেছে।   

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী: অনেক বাধা সত্ত্বেও দেশ এগিয়ে চলেছে। যেখানে গণতন্ত্র আছে সেখানে শান্তি রয়েছে। খাদ্য সংকট এসেছে, সন্ত্রাসবাদী হামলা হয়েছে। সমস্ত সংকটের মধ্যে দেশ এগিয়ে চলেছে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী: এই ৭৫ বছর সুখ-দুঃখ সঙ্গে করে নিয়ে আমরা চলেছি। দেশের মানুষ আমাকে দায়িত্ব দিয়েছেন। আমি দেশের প্রত্যেক মানুষের ক্ষমতায়নের চেষ্টা করছি।  মহাত্মা গান্ধীর স্বপ্ন পূরণের চেষ্টা করছি। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী: আত্মবলিদানকারী প্রত্যেকের কাছে আমরা কৃতজ্ঞ। এখন আত্মবলিদানকারীদের স্বপ্নপূরণের সময়। অনেক সংঘর্ষের মধ্য দিয়ে স্বাধীনতা এসেছে। ভারত গণতন্ত্রের জননী। মহাত্মা গান্ধী থেকে নেতাজি, সাভারকর, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, বিবেকানন্দ সকলের কাছে আমরা কৃতজ্ঞ।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.