দিল্লি গেলেন Mamata, বিকেলেই TMC-র সংসদীয় কমিটির বৈঠক ডাকলেন Abhishek

দিল্লি সফরে একগুচ্ছ কর্মসূচি মমতার।

Last Updated: Monday, July 26, 2021 - 13:55
দিল্লি গেলেন Mamata, বিকেলেই TMC-র সংসদীয় কমিটির বৈঠক ডাকলেন Abhishek

নিজস্ব প্রতিবেদন: গত সপ্তাহের মতো সোমবারও কৃষি আইন এবং Pegasus ইস্য়ুতে দফায় দফায় উত্তপ্ত সংসদ। বিরোধীদের হট্টগোলের জেরে গত সপ্তাহে বারবার অধিবেশন মুুলতুবি করে দিতে বাধ্য হন লোকসভা স্পিকার এবং রাজ্যসভার চেয়ারম্যান। সোমবারও সেই একই চিত্র বজায় রাইল। এই দুই ইস্য়ুতে সরকারের অস্বস্তি বাড়াতে কোনও কসুর করছেন না বিরোধীরা। সব রকম ভাবে আক্রমণের ঝাঁজ বাড়াচ্ছে বিরোধীরা।      

26 July 2021, 14:00 PM

দিল্লি গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার তাঁর দিল্লি সফরে একগুচ্ছ কর্মসূচি রয়েছে। একদিকে যেমন প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবেন তিনি। অন্যদিকে মোদীবিরোধী আন্দোলনের ঝাঁজ বাড়াতে দেখা করবেন বিরোধী দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী এবং NCP প্রধান শরদ পাওয়ারের সঙ্গেও তাঁর বৈঠকের সম্ভাবনা রয়েছে। মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে পারেন আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল। এছাড়া তাঁর সঙ্গে দেখা করতে পারে ডিএমকে, সমাজবাদী পার্টি, আরজেডি, শিবসেনা নেতৃত্ব। ২৮ জুলাই তৃণমূলের সংসদীয় কমিটির বৈঠকও ডেকেছেন ওই কমিটির চেয়ারম্যান মমতা বন্দ্যোপাধ্যায়। 

তবে তার আগে, আজ বিকেলে সংসদীয় কমিটির বৈঠক ডেকেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সংসদ ভবনেই হবে সেই বৈঠকে। বৈঠকে লোকসভা ও রাজ্যসভার সমস্ত সাংসদদের উপস্থিত থাকতে বলা হয়েছে।

26 July 2021, 12:00 PM

Pegasus ইস্য়ুতে এবার আরও কোমর বেঁধে আন্দোলনে নামতে চলেছে তৃণমূল। সূত্রের খবর, গেরুয়া শিবিরকে চাপে ফেলতে সেজন্য বিজেপি শাসিত রাজ্যগুলোকেই টার্গেট করেছে ঘাসফুল শিবির। ত্রিপুরা, উত্তরপ্রদেশ, গুজরাতে আন্দোলনের ঝাঁজ বাড়াতে চলেছে তৃণমূল। একই সঙ্গে সংসদেও সমান আক্রমণাত্মক ভূমিকা পালন করছে শাসক দল। এই ইস্য়ুতে আলোচনা চেয়ে সোমবার লোকভার স্পিকার ওম বিড়লার সঙ্গে দেখা করেন তৃণমূলে লোকসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। সঙ্গে ছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। স্পিকারের সঙ্গে প্রায় ৫০ মিনিট কথা বলেন দু'জনে। সূত্রের খবর,Pegasus নিয়ে ওম বিড়লার সঙ্গে বিস্তারিত আলোচনা করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। যদিও এরপর সুদীপ বন্দ্য়োপাধ্যায় অভিযোগ করেন,সরকার চায় না পার্লামেন্ট চালাতে।

অন্যদিকে বিরোধী জোটের সুর বেঁধে দিতে সোমবার বিকেলেই দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার পাশাপাশি, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী এবং NCP প্রধান শরদ পাওয়ারের সঙ্গেও তাঁর বৈঠকের সম্ভাবনা রয়েছে। ২৮ জুলাই তৃণমূলের সংসদীয় কমিটির বৈঠকও ডেকেছেন ওই কমিটির চেয়ারম্যান মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে পারেন আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল। এছাড়া তাঁর সঙ্গে দেখা করতে পারে ডিএমকে, সমাজবাদী পার্টি, আরজেডি, শিবসেনা নেতৃত্ব।

সোমবার কৃষি আইনের বিরুদ্ধে নজিরবিহীন প্রতিবাদ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ট্রাক্টর চালিয়ে সংসদে গেলেন তিনি। কেন্দ্রকে তোপ দেগে তিনি বলেন, 'তিন কৃষি আইন অবিলম্বে বাতিল বাতিল করতে হবে। এই আইন কৃষক বিরোধী'। Pegasus ইস্য়ুতে সোমবার সরকারকে তোপ দাগেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও'ব্রায়েনের (Derek O'Brien)। একটি সংবাদমাধ্যমের প্রতিবেদন উদ্ধৃত করে অভিযোগ করেন, 'সাংবাদিক, বিরোধী, আইনজ্ঞ, সংসদের সতীর্থ...এখন সেনাও বাদ গেল না। এতে কোনও অস্পষ্টতা নেই। এটা একটা অপরাধ। এর জন্য কে দায়ি? আজই সংসদে এ নিয়ে আলোচনা হোক। প্রধানমন্ত্রী-স্বরাষ্ট্রমন্ত্রী জবাব দিন'।