৩১ মে পর্যন্ত দেশজুড়ে বাড়ল লকডাউনের মেয়াদ, জারি নতুন নির্দেশিকা

বেশকিছু কর্মকাণ্ড নিষিদ্ধ থাকছে লকডাউন ৪.০ মেয়াদে

Updated By: May 17, 2020, 08:07 PM IST
৩১ মে পর্যন্ত দেশজুড়ে বাড়ল লকডাউনের মেয়াদ, জারি নতুন নির্দেশিকা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রীর শেষ ভাষণে ইঙ্গিত ছিল লকডাউন ৪.০ হচ্ছেই। তবে তা হবে নতুন রূপে। লাগু হবে নতুন নিয়মকানুন। সেটাই হল শেষপর্যন্ত।

জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের তরফে এক নির্দেশিকায় বলা হয়েছে, ৩১ মে পর্যন্ত দেশজুড়ে লকডাউনের মেয়াদ জারি থাকবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব, ন্যাশনাল একজিকিউটিভ কাউন্সিলকে এ ব্যাপারে নতুন নির্দেশিকা জারি করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন-বেসরকারিকরণ-স্বাস্থ্য-মনরেগায় নজর, দেখে নিন নির্মলার ৭ গুরুত্বপূর্ণ ঘোষণা

বেশকিছু কর্মকাণ্ড নিষিদ্ধ থাকছে লকডাউন ৪.০ মেয়াদে। এগুলির মধ্যে রয়েছে, আন্তর্জাতিক ও অন্তঃদেশিয় উড়ান বন্ধ থাকছে। তবে মেডিক্যাল সার্ভিস, এয়ার অ্যাম্বুল্যান্স স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশ মতো উড়বে। বন্ধ থাকছে মেট্রো সার্ভিস। স্কুল, কলেজ, ট্রেনিং সেন্টার-সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। হোটেল, রেস্টুরেন্ট বন্ধ থাকবে। রেস্টুরেন্টগুলি হোম ডেলিভারির জন্যে কিচেন চালাতে পারবে। বন্ধ থাকবে সব সিনেমা হল, জিম, শপিং মল।

গত সপ্তাহে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে, অনেক মুখ্যমন্ত্রীই ব্যবসা বাণিজ্য খোলার পক্ষে মত দিয়েছিলেন। বিশেষ করে মল বা বড় প্রতিষ্ঠানগুলি। অনেকেই সীমিত আকারে হলেও পরিবহণ ব্যবস্থা চালুর পক্ষে সওয়াল করেছিলেন। তবে তামিলনাড়ুর মতো রাজ্যে ট্রেন চালুর বিরুদ্ধেই মত দিয়েছিল।

আরও পড়ুন-আজ শেষ লকডাউন ৩.০, তার আগেই ৩১ মে পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়াল মহারাষ্ট্র-তামিলনাড়ু

উল্লেখ্য, এমন একটা সময়ে লকডাউন ৪.০ লাগু করা হল যখন দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৯০ হাজার মার্ক ছুঁয়েছে। ২৮৭২ জনের মৃত্যুও হয়েছে। মহারাষ্ট্র, গুজরাট, দিল্লি ও তামিলনাড়ুর অবস্থা অত্যন্ত খারাপ। ফলে লকডাউন না করে উপায় নেই। তবে অন্যান্য রাজ্যগুলিতে কিছু ছাড় দিয়ে জনজীবন সচল করার ব্যাপারেও দাবি উঠছে।

.