রয়েছে ৮.৫ লাখ টাকার সম্পত্তি, হলফনামায় জানালেন ‘বেকার’ কানহাইয়া কুমার

বেগুসরাইয়ে এবার ত্রিমুখী লড়াই। কানহাইয়া কুমারকে লড়তে হবে বিজেপির গিরিরাজ সিং ও আরজেডির ডা তানভীর হাসানের সঙ্গে

Updated By: Apr 10, 2019, 04:25 PM IST
রয়েছে ৮.৫ লাখ টাকার সম্পত্তি, হলফনামায় জানালেন ‘বেকার’ কানহাইয়া কুমার

নিজস্ব প্রতিবেদন: লোকসভা নির্বাচনে এবার প্রার্থী হচ্ছেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রনেতা কানহাইয়া কুমার। সিপিআই প্রার্থী হিসেবে লড়াই করছেন বিহারের বেগুসরাই কেন্দ্র থেকে। তাঁর বিরুদ্ধে রয়েছেন বিজেপির গিরিরাজ সিং।

আরও পড়ুন-সিপিএম ভোট পেলে শক্তিশালী হবে বিজেপি, চোপড়ার সভায় বার্তা মমতার

কানহাইয়া প্রায়ই বলে থাকেন তিনি অত্যন্ত গরিব ঘরের সন্তান। মা অঙ্গনওয়াড়ি কর্মী। এহেন কানহাইয়ার সম্পত্তির পরিমাণ কত! এনিয়ে আগ্রহ অনেকের। নির্বাচন কমিশনে দেওয়া হলফনামা অনুযায়ী স্থাবর ও অস্থাবর সম্পত্তি মিলিয়ে কানহাইয়ার সম্পত্তির পরিমাণ ৮.৫ লাখ টাকা। তাঁর বিরুদ্ধে রয়েছে ৫টি মামলা। কোনও চাকরি করেন না। তিনি আসলে বেকার।

নির্বাচন কমিশনে দেওয়া হলফনামায় কানহাইয়া কুমার জানিয়েছেন তিনি বেকার, বিভিন্ন সংবাদমাধ্যমে লেখালিখি করে কিছু আয় করেন। এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দিয়েও সামান্য আয় করেন। তবে তাঁর আয়ের বেশিরভাগটাই আসে তাঁর লেখা বই ‘বিহার টু তিহার’ বিক্রি থেকে। বর্তমানে তাঁর হাতে নগদ রয়েছে ২৪,০০০ টাকা। বিভিন্ন জায়গায় বিনিয়োগ ও ব্যাঙ্কে জমা হিসেবে রয়েছে ৩,৫৭,৮৪৮ টাকা। এছাড়াও তিনি ঘোষণা করেছেন বেগুসরাই তাঁর একটি পৈত্রিক বাড়ি রয়েছে ও ২ লাখ টাকা মূল্যের একটি জমি রয়েছে। বাবা ছিলেন কৃষক, মা অঙ্গনওয়াড়ি কর্মী।

২০১৬ সালে জেএনইউ ক্যাম্পাসে একটি অনুষ্ঠানে ভারত বিরোধী স্লোগান দেওয়া হয়। সেই ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে কানহাইয়া কুমার এবং অন্য দুই ছাত্র নেতা উমর খালিদ ও অনির্বাণ ভট্টাচার্যকে গ্রেফতার করা হয়।

আরও পড়ুন-প্রচারে বেরিয়ে পোষ্যের সঙ্গে খুনসুটি মিমির, দেখুন ছবি  

বেগুসরাইয়ে এবার ত্রিমুখী লড়াই। কানহাইয়া কুমারকে লড়তে হবে বিজেপির গিরিরাজ সিং ও আরজেডির ডা তানভীর হাসানের সঙ্গে। গত লোকসভা নির্বাচনে ওই আসনে তৃতীয় স্থানে ছিল সিপিআই।

এবার নির্বাচনে য়াঁরা লড়াই করছেন তাঁদের মধ্যে সবচেয় ধনী ওড়িশার কোরাপুটে সিপিআইএমএল প্রার্থী রাজেন্দ্র কেন্দ্রুকা। তাঁর সম্পত্তির পরিমাণ ৫৬৫ কোটি টাকা। অন্যদিকে তেলেঙ্গানার চেভেলা লোকসভা আসনে লড়াই করছেন জেডিইউয়ের নাল্লা প্রেম কুমার। তাঁর সম্পত্তির পরিমাণ মাত্রা ৫০০ টাকা।

.