লোকসভায় ভোটাভুটিতে পাশ তিন তালাক বিল, বিরোধিতায় ওয়াকআউট তৃণমূলের

লোকসভায় তিন তালাক বিলের বিরোধিতা করেছে কংগ্রেস-সহ শরিক দলগুলি।

Updated By: Jul 26, 2019, 12:00 AM IST
লোকসভায় ভোটাভুটিতে পাশ তিন তালাক বিল, বিরোধিতায় ওয়াকআউট তৃণমূলের

নিজস্ব প্রতিবেদন: বিরোধিতা সত্ত্বেও লোকসভায় সংখ্যাগরিষ্ঠতার জোরে তিন তালাক বিল পাশ করিয়ে নিল মোদী সরকার। তিন তালাকের উপরে বিতর্কের পর শুরু হয় ভোটিং। তার আগেই এনডিএ-র শরিক ও তৃণমূল কংগ্রেসের সাংসদরা সভাকক্ষ থেকে ওয়াকআউট করেন। বিলের পক্ষে ভোট পড়েছে ৩০২টি। বিপক্ষে পড়েছে ৭৮টি ভোট। 

লোকসভায় তিন তালাক বিলের বিরোধিতা করেছে কংগ্রেস-সহ শরিক দলগুলি। ওই জোটে রয়েছে ১৪টি রাজনৈতিক দল। প্রায় ১০০ জন সাংসদ। ফলে বিল পাশ করাতে বিজেপির প্রথম থেকেই কোনও সমস্যা ছিল না। এদিন বিলটির বিরোধিতা করেন এআইএমআইএম সাংসদ আসাউদ্দিন ওয়াইসি। তাঁর যুক্তি, স্বামী জেলে থাকলে খোরপোষ দেবেন কীভাবে। ৩ বছর জেল খাটার পর স্ত্রীকে গ্রহণ করবেন না স্বামী। 

এদিন বিলটির বিরোধিতায় ভোটাভুটির আগেই ওয়াকআউট করেন কংগ্রেস ও তৃণমূল কংগ্রেসের সাংসদরা। এমনকি বিহারে বিজেপির শরিক দল জেডিইউ-ও বিলটির বিরোধিতা করে। ওয়াকআউট করেন নীতীশ কুমারের দলের সাংসদরা।  

বিলটি পেশ করে কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন,'তিন তালাক বিল লিঙ্গ বৈষম্য নিরসন করবে। পাকিস্তান, মালয়েশিয়ার মতো ২০টি মুসলিম দেশে তিন তালাক প্রথা আর নেই। ধর্মনিরপেক্ষ ভারতে কেন থাকবে?' একইসঙ্গে প্রশ্ন তোলেন, তাত্ক্ষণিক তিন তালাককে অপরাধ হিসেবে গণ্য করতে অসুবিধা কোথায়? গার্হস্থ্য হিংসা ও পণ সংক্রান্ত মামলায় হিন্দু-মুসলিমের জেল হলে তো কেউ বিরোধিতা করেন না। 

রবিশঙ্কর মনে করিয়ে দেন, দুবছর আগে তাতক্ষণিক তিন তালাককে বেআইনি ঘোষণা করেছে সুপ্রিম কোর্ট। তারপর শতাধিক ঘটনা ঘটেছে। 

তবে বিরোধীরা প্রথম থেকে দাবি করেন, তিন তালাক রোধ বিল নিয়ে অযথা তাড়াহুড়ো করছে সরকার। 

আরও পড়ুন- ইসলামে বিবাহ জন্ম-জন্মান্তরের সম্পর্ক নয়, বরং একটা চুক্তি, সওয়াল ওয়েইসির

.