Indian Army: ইউক্রেন যুদ্ধ থেকে শিক্ষা! সেনার হাতে আসছে সুইসাইড ড্রোন-সহ এইসব অস্ত্র

Indian Army: আদোশ কুমার আরও বলেন, আত্মঘাতী ড্রোন ও রকেটের পাশাপাশি সেনার হাতে থাকা পিনাক রকেটের পাল্লা ৩০০ কিলোমিটার করা হচ্ছে

Updated By: Sep 29, 2024, 01:15 PM IST
Indian Army: ইউক্রেন যুদ্ধ থেকে শিক্ষা! সেনার হাতে আসছে সুইসাইড ড্রোন-সহ এইসব অস্ত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সেনাবাহিনীকে আরও শক্তিশালী করে তুলতে তাদের হাতে লং রেঞ্জ সুইসাইড ড্রোন ও রকেট তুলে দেওয়ার কথা ভাবছেন সেনা কর্তারা। শুক্রবার একথা বলেন গোলন্দাজ বাহিনীর লেফটেন্যান্ট জেনারেল আদোশ কুমার।

কেন এমন চিন্তাভাবনা?  বর্তমানে চলা ইউক্রেন-রাশিয়া যুদ্ধ থেকে শিক্ষা নেওয়ার চেষ্টা করছে সেনা। সেখানে ইউক্রেনের আত্মঘাতী ড্রোনগুলি রাশিয়ার টি ৯০ ও টি ৭২ ট্যাঙ্কগুলিতে খুব সহজেই ধ্বংস করে ছেড়েছে। এখন প্রশ্ন উঠছে বিপুল টাকার ট্যাঙ্ক রেখে কী লাভ? সামান্য ড্রোনের কাছে হার মেনেছে শক্তিশালী ড্রোন।

আরও পড়ুন-বৃষ্টির পরিমাণ ফের বাড়তে পারে! পুজো তো এসে গেল, আর কতদিন ভোগান্তি?

আদোশ কুমার আরও বলেন, আত্মঘাতী ড্রোন ও রকেটের পাশাপাশি সেনার হাতে থাকা পিনাক রকেটের পাল্লা ৩০০ কিলোমিটার করা হচ্ছে। বর্তমানে পিনার মার্ক ১ এর পাল্লা ৪০ কিলোমিটার ও পিনাক মার্ক ২ এর পাল্লা ৯০ কিলোমিটার। দেশের প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করার জন্য ডিআরডিওকে হাইপারসনিক মিসাইল তৈরি করতে বলা হয়েছে। সেনাবাহিনীর হাতে দেওয়ার কথা ভাবা হচ্ছে ২০০০ কিলোমিটার পাল্লার নির্ভয় ও ৪০০ কিলোমিটার পাল্লার প্রলয় মিসাইল।

লেফটেন্যান্ট  আদোশ কুমার বলেন, আত্মনির্ভার ভারত প্রকল্পের আওতায় তৈরি হয়েছিল পিনাক মিসাইল। এটিকে আরও শক্তিশালী করা হচ্ছে। বাড়ানো হচ্ছে এর ভেদনক্ষমতা। এর জন্য পিপিপি মডেলে কাজ চলছে। আমরা তৈরি করছি লয়টার মিউনিশন, সোয়াম ড্রোনের মতো অস্ত্র।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.