Bengal Weather Update: বৃষ্টির পরিমাণ ফের বাড়তে পারে! পুজো তো এসে গেল, আর কতদিন ভোগান্তি?

Bengal Rain Update: আপাতত ভারী বৃষ্টির সতর্কতা নেই রাজ্যে। ক্রমশ কমবে বৃষ্টির পরিমাণ। বুধবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টি বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

Updated By: Sep 29, 2024, 10:11 AM IST
Bengal Weather Update: বৃষ্টির পরিমাণ ফের বাড়তে পারে! পুজো তো এসে গেল, আর কতদিন ভোগান্তি?

অয়ন ঘোষাল: বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। আংশিক মেঘলা আকাশ। কখনও‌ চড়া রোদ। জলীয় বাষ্পের পরিমাণ এখনও বেশি। আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। আপাতত ভারী বৃষ্টির সতর্কতা নেই রাজ্যে। ক্রমশ কমবে বৃষ্টির পরিমাণ। বুধবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টি বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

আরও পড়ুন: Kolkata Doctor Rape And Murder Case: মহালয়ায় মহামিছিল ও মহা সমাবেশ! অভয়ার বিচারের দাবিতে ফের রাজপথে জুনিয়র ডাক্তারেরা...

বর্ষাবিদায়

দেশ থেকে বর্ষাবিদায়-পর্ব শুরু হয়েছে। বাংলা থেকে বর্ষাবিদায় নেবে অক্টোবর মাসের মাঝামাঝি। বর্ষাবিদায়-রেখা ফিরোজপুর শীর্ষা চুরু আজমেঢ় মাউন্ট আবু দিশা সুরেন্দ্রনগর জুনাগড়ের উপর দিয়ে বিস্তৃত। একই জায়গায় তিন দিন থমকে রয়েছে বর্ষাবিদায়-রেখা।

সিস্টেম 

দক্ষিণ-পশ্চিম উত্তর প্রদেশে রয়েছে ঘূর্ণাবর্ত। আরবসাগর থেকে বিহার পর্যন্ত অক্ষরেখা বিস্তৃত রয়েছে।

দক্ষিণবঙ্গে

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকবে। মঙ্গলবার পর্যন্ত ক্রমশ বৃষ্টির পরিমাণ কমবে। মূলত আংশিক মেঘলা আকাশ। মাঝে-মাঝে চড়া রোদ ও জলীয় বাষ্পর কারণে অস্বস্তি। ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও বাড়তে থাকবে। 
বুধবার থেকে বৃষ্টির পরিমাণ ফের বাড়তে পারে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়।

উত্তরবঙ্গ

একটানা ভারী থেকে অতিভারী বৃষ্টির কারণে ও মেঘলা আকাশ থাকায় তাপমাত্রা অনেকটাই কমে ছিল। আগামী কয়েক দিন তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে। বাতাসে জলীয় বাষ্প থাকায় বৃষ্টি না হলে অস্বস্তি সামান্য থাকবে। ক্রমশ বৃষ্টির পরিমাণ কমবে। মঙ্গলবার পর্যন্ত হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বৃষ্টির সম্ভাবনা মূলত থাকবে পার্বত্য এলাকায়। 

আরও পড়ুন: Lord Shani: বড়ঠাকুরের কৃপায় ম্যাজিক শুধু সময়ের অপেক্ষা! পুজোর আগেই সৌভাগ্যের শিখরে এই রাশির জাতকেরা...

কলকাতা 

দু-এক পশলা হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা। আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা ক্রমশ কমবে। সামনের সপ্তাহের মাঝামাঝি ফের বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে। আংশিক মেঘলা আকাশ। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ এখনও বেশি। তাই রোদ চড়া থাকলে অস্বস্তি থাকবে।

কলকাতায় তাপমান

আজ, রবিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি। গতকাল, শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৫ থেকে ৯৭ শতাংশ। বৃষ্টি হয়েছে সামান্য-- ৯.৫ মিলিমিটার।

ভিন রাজ্যে

আরও পড়ুন: Bengal Weather Update: এখনও বর্ষাবিদায়ের অনুকূল পরিস্থিতি তৈরি হয়নি বাংলায়! এখনও কি বৃষ্টিই চলবে, না অসহ্য গরম?

ভারী থেকে অতি ভারী বৃষ্টি তামিলনাড়ু পুদুচেরি করাইকল কেরল ও মাহেতে। অক্টোবরের শুরু থেকে অরুণাচল প্রদেশ, আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা অর্থাৎ পূর্ব ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.